ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলায় ছাড়-উপহারের ছড়াছড়ি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
বাণিজ্য মেলায় ছাড়-উপহারের ছড়াছড়ি

ঢাকা: ২৫তম ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্যমেলা শেষ দিকে জমে উঠেছে ছাড় অফারে। যতই মেলার সময় শেষ হয়ে আসছে ততই নিত্যনতুন অফার নিয়ে হাজির হচ্ছে স্টল আর প্যাভিলিয়নগুলো। মেলা থেকে পণ্য কিনলেই মিলছে ক্যাশব্যাকের পাশাপাশি দেশ-বিদেশে ভ্রমণের সুযোগ। সঙ্গে উপহারতো আছেই।

মেলার শেষ দিকে এসে বেশি অফার দেওয়া হচ্ছে ফার্নিচার ও ইলেকট্রনিক্স পণ্যে। এছাড়া বিকাশ অ্যাপে পেমেন্ট করে পাওয়া যাচ্ছে পাঁচ থেকে ১০ শতাংশ পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক।

 

শনিবার (২৫ জানুয়ারি) মেলা প্রাঙ্গণ ঘুরে এ চিত্র উঠে এসেছে।

মেলায় ফার্নিচার প্যাভিলিয়নে মিলছে ৮ থেকে ১৫ শতাংশ পর্যন্ত ছাড়। যেকোনো ফার্নিচার কিনলেই এ ছাড় পাওয়া যাবে। তাছাড়া মেলায় বুকিং দিলে রাজধানীর মধ্যে পাওয়া যাবে ফ্রি হোম ডেলিভারি। ঢাকার বাইরে নামমাত্র চার্জে নিজস্ব শোরুম পর্যন্ত মালামাল পৌঁছে দেওয়ার ব্যবস্থা রয়েছে।

মেলায় ব্রাদার্স ফার্নিচার, নাদিয়া ফার্নিচার, পারটেক্স ফার্নিচার, নাভানা ফার্নিচার, আক্তার ফার্নিচার, ডেল্টা ফার্নিচার দিচ্ছে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত ছাড়। এছাড়া মেলায় বিকাশ অ্যাপে মূল্য পরিশোধ করলে ৫ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যাবে।

মেলায় ভিশন ইলেকট্রনিক্স পণ্য কিনলে পাওয়া যাচ্ছে ১৫ শতাংশ ছাড়। সঙ্গে পাওয়া যাবে ব্যাগভর্তি উপহার। তাছাড়া লটারির মাধ্যমে ক্রেতা পাবেন ঢাকা-মালয়েশিয়া, থাইল্যান্ড কিংবা ঢাকা-কক্সবাজার এয়ার টিকিট ফ্রি। মিনিস্টার ইলেকট্রনিক্সের পণ্য কিনলে পাওয়া যাচ্ছে ১৫ শতাংশ ছাড়। এসব ছাড়ের পাশাপাশি বিকাশ অ্যাপে রয়েছে নিশ্চিত ক্যাশব্যাক।

মেলায় পোশাকে রয়েছে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়। মেলার মাঠ থেকে ব্লেজার, স্যুট, কটি, থ্রি-পিস, টু-পিস, ওড়না, স্কার্ফ কিনলে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাচ্ছে। এছাড়া বিভিন্ন তাঁতের শাড়ি দুইটি কিনলে একটি ফ্রি পাওয়া যাচ্ছে।

গোল্ডেন অফারে দেওয়া হচ্ছে নুডলস। বসুন্ধরা প্যাভিলিয়ন থেকে প্রতি ১২ পিস প্যাকেট নুডলস একটি, ৮ পিস প্যাকেট নুডলস একটি এবং ৪ পিস প্যাকেট একটি মিলে করা হয়েছে গোল্ডেন অফারের প্যাকেজটি। এ প্যাকেজের বাজারমূল্য ৪০৫ টাকা হলে বাণিজ্য মেলা উপলক্ষে দাম রাখা হচ্ছে মাত্র ৩২০ টাকা। আর এ প্যাকেজটি কিনলে পাওয়া যাবে ৩টি গিফট। যার মধ্যে রয়েছে একটি ঝুড়ি, একটি টিফিন বক্স এবং একটি আকর্ষণীয় বাটি।

এছাড়া রয়েছে ইনস্ট্যান্ট কম্বো অফার। এ অফারে রয়েছে ২ প্যাকেট সেমাই (এক প্যাকেট লাচ্ছা), পান্ডা ২ প্যাকেট নুডলস, স্টিক নুডলস প্যাকেট, ৪০০ গ্রাম ম্যাকরনি, চার প্যাক নুডলস একটি এবং আট প্যাকেট নুডলস একটি কিনলে মিলবে দুটি আর্কষণীয় গিফট।

অন্যদিকে ছাড়ের নামে এক শ্রেণির বিক্রেতা নিচ্ছেন প্রতারণার আশ্রয়। ছাড়ের নামে নিম্নমানেরর পণ্য দিয়ে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। ইতালি ব্র্যান্ড ডিজনি নামে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় একটি প্যাভিলিয়ন ও দুটি স্টল (২ নম্বর ও ৩৪ নম্বর) রয়েছে। এছাড়া বিভিন্ন ক্রোকারিজের স্টলে রয়েছে ডিজনির নানা পণ্য। এসব স্টলে ক্রেতা-দর্শনার্থীদের বলা হচ্ছে লোভনীয় অফার, একটি কিনলে একটি ফ্রি, একটি কিনলে ১০টিসহ আরও অনেক অফারের কথা। তাছাড়া পণ্য কিনলে ‘শুধু আজকের জন্য বিশেষ অফার’ এমন ডায়ালগতো নিত্যদিনের।

তবে স্টলগুলোতে দেখা গেছে, যেসব পণ্য কিনলে সঙ্গে অন্যগুলো ফ্রি সেসব পণ্য খুবই নিম্নমানের। ইতালি ব্র্যান্ডের কথা বলে ফ্রি দেওয়া হচ্ছে চীনের নিম্নমানের পণ্য, দেশীয় মানহীন পণ্য। এই স্টলগুলোতে যেকোনো ক্রেতা একটি ওয়াশিং মেশিন কিনলে সঙ্গে আরও ১০টি পণ্য ফ্রি দেওয়ার কথা বলা হচ্ছে। তবে ওয়াশিং মেশিনটির দাম হাঁকা হচ্ছে ৩৬ হাজার টাকা, আর এ প্যাকেজটির নাম দেওয়া হয়েছে ‘ফ্যামিলি প্যাকেজ। ’ ওয়াশিং মেশনি কিনলে নন-স্টিকের কড়াই, পেঁয়াজ কাটার, চামচ, কম দামি চায়না ওভেন, ব্লেন্ডারসহ আরও অনেক পণ্য। তবে সবগুলো পণ্যই নিম্নমানের বলে ক্রেতাদের অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
ইএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।