ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজের নীতিগত অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজের নীতিগত অনুমোদন

ঢাকা: শিক্ষার মানোন্নয়নে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অধিকতর উন্নয়ন’ শীর্ষক প্রকল্পসহ দুইটি প্রকল্পের প্রস্তাবে কাজগুলো সরাসরি ক্রয় পদ্ধতিতে সম্পাদনের লক্ষ্যে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত কমিটির বৈঠকে প্রকল্পগুলোর প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ভূমি উন্নয়নসহ ভৌত ও অন্যান্য কাজগুলো সরাসরি ক্রয় পদ্ধতিতে সম্পাদনের লক্ষে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

ইতোমধ্যেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছে। এবার প্রকল্পের আওতায় ভূমি উন্নয়নসহ ভৌত ও অন্যান্য কাজগুলো সরাসরি ক্রয় পদ্ধতিতে শেষ করার জন্য নীতগত অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পের বিস্তারিত তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালের ১০ অক্টোবর একনেক কর্তৃক ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে অনুমোদিত হয়। প্রকল্পটি ২০১৮ সালের ১ নভেম্বর থেকে ২০২৩ সালের ৩০ জুন মেয়াদে বাস্তবায়নের কথা ছিল।

প্রকল্পের আওতায় ভূমি উন্নয়ন ও নির্মাণকাজসহ যাবতীয় ভৌত কাজগুলো ডিপিপিতে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে বাস্তবায়নের সংস্থান থাকলেও প্রকল্প এলাকাটি কুমিল্লা শহরের একপাশে পাহাড়ি এলাকায় অবস্থিত বিধায় এ ধরনের পরিবেশে প্রকল্প বাস্তবায়ন করতে হলে বিশেষ দক্ষতাসম্পন্ন জনবল প্রয়োজন।

কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পর্যাপ্ত কারিগরি ও প্রকৌশলগত জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল ঘাটতি থাকায় প্রকল্পের ভূমি উন্নয়নসহ ভৌত ও অন্যান্য কাজগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে জরুরিভিত্তিতে সম্পাদন সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়নের জন্য অনুমোদন চাওয়া হলে কমিটি এতে নীতিগত অনুমোদন দেয়।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত অন্য প্রকল্পটি হলো ২০১৯-২০২০ অর্থবছরের পৌরসভা উন্নয়ন সহায়তা থেকে বরাদ্দ খাতের আওতায় ‘যান-যন্ত্রপাতি ক্রয়’ উপ-খাতে বরাদ্দ করা অর্থ থেকে পৌরসভাগুলোর জন্য রোড রোলার (৯-১২ টন) ক্রয়ের লক্ষে সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২০
জিসিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad