ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বেলারুশে রপ্তানি পণ্যের তালিকা পাঠানো হয়েছে: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
বেলারুশে রপ্তানি পণ্যের তালিকা পাঠানো হয়েছে: বাণিজ্যমন্ত্রী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বেলারুশের সঙ্গে বাংলাদেশের বিপুল বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে ও উভয় দেশের বাণিজ্য ও ইকোনমিক কো-অপারেশন বাড়াতে ইতোমধ্যে চুক্তি সই করা হয়েছে।

বেলারুশে বাংলাদেশের তৈরি পোশাক, আলু ও বিভিন্ন কৃষি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে রপ্তানিযোগ্য পণ্যের তালিকা বেলারুশে পাঠানো হয়েছে।

বাণিজ্য জটিলতাগুলো দূর হলে রপ্তানি বাড়বে।

বুধবার (১১ ডিসেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ দফতরে বাংলাদেশে সফররত বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার আনদাসির দাপকুনাস’র সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিপুল পরিমাণ উন্নত মানের আলু উৎপাদন হচ্ছে। এগুলো বেলারুশে রপ্তানির সুযোগ রয়েছে। আলুর আরও উন্নত জাত উদ্ভাবন করতে গবেষণার প্রয়োজন রয়েছে। বাংলাদেশে আলু প্রসেস করার শিল্প গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে বেলারুশ বাংলাদেশকে সহযোগিতা দেওয়া হতে পারে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আলাপ আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে বাংলাদেশ ১শটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তুলছে, এখানে ইউরেশিয়া ইকোনমিক জোন করতে চাইলে বাংলাদেশ সব ধরনের সুযোগ-সুবিধা দেবে।

সফররত বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার বলেন, বেলারুশ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। কৃষি সেক্টরে যন্ত্রপাতি সরবরাহ, কারিগরি সহযোগিতা, গবেষণা এবং ফুড প্রসেসিংয়ের মতো কাজ করার সুযোগ রয়েছে। আগামীদিনগুলোতে এক সঙ্গে কাজ করতে আগ্রহী বেলারুশ। বেলারুশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে কাজ করতে আগ্রহী। আগামীদিনে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa