ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৪ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

আজ লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৬৫ ও ১৬২৫ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৮০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ৩০টির এবং অপরির্বতিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমতে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ১৬ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সিনোবাংলা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, ইউনাইটেড ফাইন্যান্স, নর্দান ইন্স্যুরেন্স, শাহজিবাজার পাওয়ার, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্সুরেন্স, মিরাকেল ইন্ডাস্ট্রিজ ও ড্যাফোডিল কম্পিউটার।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ৬৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৬৯ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ২৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৪৩টি কোম্পানির, কমেছে ৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad