ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। তবে এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২২ পয়েন্টে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৬ এবং ১৬৬১ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ২৯ কোটি টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪০৯ কোটি টাকার।

ডিএসইতে ৩৩৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৭৪টির এবং ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণফোন, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্টাইল ক্রাফট, মুন্নু স্টাফলার্স, বিএসসিসিএল, নিটল ইন্স্যুরেন্স, ব্রাক ব্যাংক ও একটিভ ফাইন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৩৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।  

সিএসইতে ১৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ২২ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।