bangla news

বরিশালে পঞ্চম দিনে দেড় কোটি টাকার কর আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ৭:০৮:২২ পিএম
.

.

বরিশাল: বরিশাল বিভাগ কর অঞ্চলে জাতীয় আয়কর মেলার পঞ্চম দিনে সর্বমোট দেড় কোটি টাকার কর আদায় করা হয়েছে।

বিভাগের ৬টি জেলা সদর ও ৩টি উপজেলা সদরে চলছে এ আয়কর মেলা। এর মধ্যে বিভাগীয় শহর বরিশালে ৭ দিন ব্যাপী হলেও বাকি ৫ জেলায় ৪ দিন, পটুয়াখালীর কলাপাড়া, গলাচিপা, পিরোজপুরের নেছারাবদ, ভোলার লালমোহন ও ঝালকাঠির নলছিটি উপজেলায় ২ দিন করে কর মেলার আয়োজন করেছে বরিশাল কর অঞ্চল।  

এর পরিপ্রেক্ষিতে সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে ভোলার লালমোহন উপজেলা অডিটোরিয়ামে ও ঝালকাঠির নলছিটি পৌরসভা মিলানায়তনে কর মেলা শুরু হয়েছে। অপরদিকে ঝালকাঠি ও পটুয়াখালীর ৪ দিনব্যাপী কর মেলা ও পিরোজপুরের নেছারাবাদ (স্বরুপকাঠী) উপজেলায় ২ দিনব্যাপী কর মেলার সমাপ্তি ঘটেছে।

এদিকে ভোলা জেলা পরিষদ মিলনায়তনে ও পিরোজপুরের নেছারাবাদ উপজেলা পরিষদ মিলনায়তনে কর মেলা শুরু হয় রোববার (১৭ নভেম্বর) সকাল থেকে।

বরিশাল কর অঞ্চলের উপ কর কমিশনার (প্রশাসন) মো. আবুল কালাম আজাদ জানান, পঞ্চম দিনে বিভাগীয় শহর বরিশালের মেলায় ৫৬ লাখ ৫৫ হাজার ৭২৮ টাকার আয়কর আদায় হয়েছে। পাশাপাশি চতুর্থ দিনে রিটার্ন জমা দিয়েছেন ১ হাজার ৬৫১ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ৬৭ জন। মোট সেবাগ্রহণ করেছেন ৬ হাজার ৫৩২ জন।  

এছাড়া সোমবার বরিশাল কর অঞ্চলের আওতায় ঝালকাঠিতে মেলার শেষ অর্থাৎ চতুর্থ দিনে ১২ লাখ ১ হাজার ১৪২ টাকার আয়কর আদায় হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৩৬৬ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ৩০ জন। মোট সেবাগ্রহণ করেছেন ১ হাজার ২৩৩ জন।  

একইদিনে পটুয়াখালীতে মেলার শেষদিন ১৬ লাখ ২১ হাজার ৩৪১ টাকার আয়কর আদায় হয়েছে।  রিটার্ন জমা দিয়েছেন ৫০৮ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ২৭ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ১ হাজার ২৩২ জন।  

অপরদিকে পিরোজপুরে মেলার তৃতীয় দিন ১৯ লাখ ৪৩ হাজার ৬৮২ টাকার আয়কর আদায় হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৫৫৩ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ৩০ জন। মোট সেবাগ্রহণ করেছেন ১ হাজার ৭৩২ জন।  

বরগুনায় মেলার তৃতীয় দিন ১৬ লাখ ১ হাজার ১৪০ টাকার আয়কর আদায় করা হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ৪৪৮ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ২৭ জন। মোট সেবাগ্রহণ করেছেন ১ হাজার ৭২৩ জন।  

ভোলায় মেলার দ্বিতীয় দিন ১১ লাখ ৯৭ হাজার ৫০২ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৩৮২ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ২০ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ১ হজার ৪৭২ জন।  

এছাড়া পিরোজপুরের নেছারাবাদ উপজেলায় মেলার দ্বিতীয় অর্থাৎ শেষদিন সোমবার ৬ লাখ ৫৭ হাজার ৯৫০ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৩৫৩ জন করদাতা। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ২০ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ৪০৯ জন।  

ভোলার লালমোহন উপজেলায় মেলার প্রথমদিন সোমবার ৫ লাখ ২৪ হাজার ৭৭৮ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ১৭৬ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ৩০ জন। মোট সেবাগ্রহণ করেছেন ২৩০ জন।  

ঝালকাঠির নলছিট উপজেলায় মেলার প্রথমদিন সোমবার ২ লাখ ৫৯ হাজার ৩২৬ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ২০৭ জন করদাতা। আর মোট সেবাগ্রহণ করেছেন ৪৯০ জন।  

সব মিলিয়ে গোটা বরিশাল কর অঞ্চলে সোমবার মোট ১ কোটি ৪৬ লাখ ৬২ হাজার ৫৮৯ টাকার আয়কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৪ হাজার ৬৪৪ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছেন ২২৪ জন। আর মোট সেবাগ্রহণ করেছেন ১৫ হাজার ৫৩ জন।  

১৪ নভেম্বর থেকে শুরু হওয়া বরিশাল কর অঞ্চলের এ মেলা আগামী ২০ নভেম্বর শেষ হবে। নির্ধারিত স্থানে অনুষ্ঠিত এ মেলা প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় করদাতাদের জন্য প্রয়োজনীয় বুথের ব্যবস্থা করা হয়েছে। নাগরিকরা এসব থেকে প্রয়োজনীয় যে কোনো ধরনের সেবা পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এমএস/এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 19:08:22