bangla news

ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ৪:৫৩:১৮ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৮ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও কমেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে এদিন উভয় বাজারেই লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৪ এবং ১৬৫২ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৪৫ কোটি টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি টাকার।

ডিএসইতে ৩৪১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৫টির এবং ৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিক্যাল, এশিয়া ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ইন্স্যুরেন্স, স্টাইল ক্রাফট, ন্যাশনাল পলিমার, ফরচুন সুজ, মুন্নু সিরামিক এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। 

সিএসইতে এদিন ২২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ১২ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 16:53:18