ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঈদের পর নন-মার্জিন শেয়ারের বিপরীতে নিটিং সুবিধা বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
ঈদের পর নন-মার্জিন শেয়ারের বিপরীতে নিটিং সুবিধা বন্ধ

ঢাকা: ঈদের পর প্রথম কার্যদিবস থেকে সকল নন-মার্জিন শেয়ারের (ঋণ অযোগ্য শেয়ার) বিপরীতে নিটিং (আর্থিক সমন্বয়) সুবিধা বন্ধ থাকবে।   অর্থাৎ যে সব শেয়ার মার্জিন ঋণের আওতার বাইরে রয়েছে, সে সব শেয়ার বিক্রি করার পর ম্যাচিউরড (পরিপক্ক) না হওয়া পর্যন্ত নতুন কোনো নন-মার্জিন শেয়ার ক্রয় করা যাবে না।



রোববার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) বাজার পর্যালোচনা কমিটির  সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি মো. শাকিল রিজভী, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সভাপতি ফকর উদ্দিন আলী আহম্মেদ, মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আরিফ খানসহ স্ব স্ব প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র আনোয়ারুল কবির ভূঁইয়া বলেন, বাজারের স্থিতিশীলতার স্বার্থে সবার সঙ্গে আলোচনা করেই কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। এসইসির এ সিদ্ধান্ত ঈদের পর পুঁজিবাজারের প্রথম কার্যদিবস থেকে কার্যকর হবে।     

উল্লেখ্য, বর্তমানে পুঁজিবাজারের ৪ প্রকারের শেয়ার কোনো ধরনের মার্জিন ঋণ সুবিধা পাচ্ছে না।   প্রথমত, কোনো কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর প্রথম ৩০ কার্যদিবস ঋণ সুবিধা পায় না। দ্বিতীয়ত, কোনো কোম্পানি ক্যাটাগরি পরিবর্তন করার পর প্রথম ৩০ কার্যদিবস ঋণ সুবিধা বন্ধ থাকে। তৃতীয়ত, দুর্বল মৌলভিত্তির জেড ক্যাটাগরির কোনো শেয়ার এবং  চতুর্থত, যে সব শেয়ারের পিই রেশিও ৪০-এর বেশি, সেসব কোম্পানির শেয়ার মার্জিন ঋণ সুবিধা পাচ্ছে না।

রোববার এসইসির এ সিদ্ধান্তের ফলে এই ৪ ক্যাটাগরির কোনো শেয়ার বিক্রি করার পর তৎক্ষণাৎ কোনো শেয়ার ক্রয় করা যাবে না। আর এ ক্ষেত্রে জেড ক্যাটাগরির শেয়ার বিক্রির ১০ কার্যদিবস পর ওই টাকা দিয়ে নতুন শেয়ার কেনা যাবে। অবশিষ্ট ৩ ক্যাটাগরির শেয়ার বিক্রির ৩ কার্যদিবস পর ওই টাকা দিয়ে নতুন শেয়ার কেনা যাবে।  

স্থানীয় সময়: ১৭২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫,  ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।