ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
বাণিজ্য বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ায় দ্বিপাক্ষিক বৈঠকে বাণিজ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায় বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধন্ত হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এ গ্রুপ গঠন করা হবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়া সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, বাংলাদেশে জ্বালানি ও বিদ্যুৎ, কৃষি, শিক্ষা, ফার্মাসিউটিক্যাল সেক্টরে অষ্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে লাভবান হবেন। এসব সেক্টরে বাংলাদেশে উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

বুধবার (১৩ নভেম্বর) অস্ট্রেলিয়ার বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী মার্ক কোলশনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। এর কাজ দ্রুত এগিয়ে চলছে। পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগের জন্য এগিয়ে আসতে শুরু করেছে। এসব ইকনোমিক জোনে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে চাইলে বাংলাদেশ সরকার অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দ দেবে।

মার্ক কোলশন বলেন, দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এ ওয়ার্কিং গ্রুপ অগ্রাধিকার খাতগুলো চিহ্নিত করে পরবর্তী করণীয় নির্ধারণ করবে।  

বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়নে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ নিয়মিত বসবে। দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য নীতিনির্ধারক ও সুবিধাভোগীদের মধ্যে সমন্বয় সাধন খুবই জরুরি।

এসময় বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শফিউর রহমান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯ 
জিসিজি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।