ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে নিম্নমুখী সবজি-মাছ-মুরগি-ডিমের দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৯
রাজধানীতে নিম্নমুখী সবজি-মাছ-মুরগি-ডিমের দাম

ঢাকা: বাজারে সবধরনের সবজির উপস্থিতি থাকায় এর দামও কমতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে সবজিভেদে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত দাম কমেছে। 

অপরদিকে মাছের বাজারও নিম্নমুখী রয়েছে। সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত কমেছে মাছে।

পাশাপাশি দর কমেছে সবধরনের মুরগি ও ডিমের দাম। তবে অপরিবর্তিত আছে চাল, ডাল ও ভোজ্যতেলের বাজার।

শুক্রবার (০৮ নভেম্বর) রাজধানীর খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি, ফকিরাপুল কাঁচাবাজার, সেগুনবাগিচা কাঁচাবাজার, রামপুরা কাঁচাবাজার, খিলগাঁও রেলগেট বাজার কাঁচা বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সবধরনের সবজির দাম কমেছে। তবে এখনও বাড়তি রয়েছে টমেটোর দাম। বাজারে খুচরা প্রতিকেজি মানভেদে টমেটো ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর আগের সপ্তাহেও একই দামে বিক্রি হয় পণ্যটি। সে হিসেবে অপরিবর্তিত আছে এর দাম। তাছাড়া সবপণ্যের দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে।

প্রতিকেজিতে ৫ থেকে ১০ টাকা কমে শিম বিক্রি হচ্ছে ৬০ টাকায়, গাজর ৫০ থেকে ৬০ টাকা, করলা ও উস্তা ৪০ থেকে ৪৫ টাকা, শসা (হাইব্রিড) ৩০ টাকা, শসা (দেশি) ৪০ টাকা, ক্ষিরা ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৩০ থেকে ৫০ টাকা, পেঁপে ১৫ থেকে ২৫ টাকা, পটল ৩০ থেকে ৪০ টাকা, ঝিঙা ৩০ থেকে ৪০ টাকা, কাকরোল ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা মরিচ ৫০ থেকে ৬০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

এছাড়া আকারভেদে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমে প্রতিপিস বাঁধাকপি ২০ থেকে ৩০ টাকা, ফুলকপি ১৫ থেকে ২৫ টাকা, লাউ ৩০ থেকে ৪০ টাকা, জালি কুমড়া ২০ থেকে ৩০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।  

সবজির মতই নিম্নমুখী রয়েছে শাকের বাজার। প্রতিআঁটি লাল শাক ৭ থেকে ১০ টাকা, মুলা শাক ৮ থেকে ১২ টাকা, পালং শাক ১৫ থেকে ২০ টাকা, কুমড়া শাক ২০ থেকে ২৫ টাকা, লাউ শাক ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

নাহিদুল নামে টিঅ্যান্ডটি বাজারের এক বিক্রেতা বলেন, এখন শীতের সবসবজি বাজারে এজন্য দাম কম সবজির। সরবরাহ বাড়লে দাম আরও কমে যাবে।

সবজির দাম এ সময়ে আরও কম হওয়া উচিত দাবি করে লাবনী নামে এক ক্রেতা বলেন, এখন বাজারে সবধরনের সবজি এসেছে, তাই দাম আরও কম হওয়া উচিৎ।

এসব বাজারে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত কমেছে মাছের দাম। এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকায়। যা গত সপ্তাহে ৮৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি দরে। শিং ৩০০ থেকে ৫৫০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪০০ টাকা, গলদা চিংড়ি ৪০০ থেকে ৬৫০ টাকা, বাগদা ৪৫০ থেকে ৭০০ টাকা, হরিনা ৩০০ থেকে ৪৫০ টাকা, রুই ২৫০ থেকে ৩৫০ টাকা, মৃগেল ২০০ থেকে ২৮০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৩০ টাকা, তেলাপিয়া ১৩০ থেকে ১৫০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

দাম কমেছে মুরগি ও ডিমের। এসব বাজারে প্রতিকেজি বয়লার ১২০ থেকে ১৩০ টাকা, লেয়ার ১৮০ থেকে ২০০ টাকা, সাদা লেয়ার ১৬০ থেকে ১৭০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। লাল ডিম প্রতিডজন ১০০ থেকে ১০৫ টাকা, সাদা ৯৫ টাকা, হাঁসের ডিম ১৪০ থেকে ১৫০ টাকা বিক্রি হতে দেখা গেছে।

তবে অপরিবর্তিত রয়েছে গরু, মহিষ, খাসি মাংস, চাল, ডাল ও ভোজ্যতেলের দাম।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
ইএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।