bangla news

সিমেন্ট প্রস্তুতকারকদের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ৩:০৮:২৬ এএম
বক্তব্য রাখছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ছবি: বাংলানিউজ

ঢাকা: সিমেন্ট প্রস্তুতকারকদের বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

তিনি বলেন, সরকার ওয়ান স্টপ সার্ভিস এবং অন্য মৌলিক অবকাঠামো যেমন আধুনিক সড়ক যোগাযোগ, বিদ্যুৎ, গ্যাস, সুরক্ষা ইত্যাদি সুবিধাসহ সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে। 

মঙ্গলবার (৫ নভেম্বর) ঢাকার একটি হোটেলে বাংলাদেশ সিমেন্ট প্রস্তুতকারক সমিতির (বিসিএমএ) সহযোগিতায় ইন্টারসেমের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক সিমেন্ট শিল্প সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে বাংলাদেশসহ মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, চীন, সাইপ্রাস, মিশর, জার্মানি, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, জর্ডান, মাল্টা, নেপাল, নেদারল্যান্ডস, ওমান, পাকিস্তান, পর্তুগাল, সৌদি আরব, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ভিয়েতনামের সিমেন্ট প্রস্তুতকারকরা অংশ নিচ্ছেন।

ভূমিমন্ত্রী বলেন, দারিদ্র্য হ্রাস এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে নগরায়ন, শিল্পায়ন, জ্বালানি ইত্যাদির চাহিদা দ্রুত বৃদ্ধি পেয়েছে। ফলে বাংলাদেশে সিমেন্ট শিল্পের প্রসার ও অগ্রগতির বিশাল সুযোগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, একটি বৃহৎ সিমেন্ট উৎপাদনকারী দেশ হবার পাশাপাশি বাংলাদেশ বিশ্বের ৪০তম বৃহৎ সিমেন্টের বাজার এবং বিশ্বের বৃহত্তম ক্লিঙ্কার আমদানিকারক। একসময়ের সিমেন্ট আমদানিকারক বাংলাদেশ এখন সিমেন্ট রফতানিকারক দেশে পরিণত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের মধ্যে এ দেশ ১২ দশমিক ৫৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সিমেন্ট রফতানি করেছে। ছোট-বড় মিলে দেশে ৪২টি সিমেন্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান আছে। দেশের বেশিরভাগ মেগা প্রজেক্টে 'মেড ইন বাংলাদেশ' সিমেন্ট ব্যবহৃত হচ্ছে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, জাতীয় উন্নয়ন কাঠামো এবং লক্ষ্যগুলোর সঙ্গে সঙ্গতি রেখে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের সরকার প্রতিশ্রুতি বদ্ধ। এখনই সময় পরিবেশবান্ধব সিমেন্ট শিল্প স্থাপনের পদক্ষেপ নেওয়ার। 

অনুষ্ঠানে বিসিএমএ সভাপতি আলমগীর কবির, ইন্টারসেম প্রধান নির্বাহী ম্যালকম শেলবর্নসহ দেশ-বিদেশের সিমেন্ট উৎপাদন শিল্পের উদ্যোক্তা, ব্যবসায়ী, নির্বাহী এবং অন্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

পারস্পরিক সম্পর্কের উন্নয়ন ও অভিজ্ঞতা বিনিময়সহ, বাংলাদেশ ও বিশ্বের সিমেন্ট শিল্পের ওপর বিভিন্ন উপস্থাপনার মাধ্যমে ধারণা লাভ এবং এ শিল্প সম্পর্কিত বাণিজ্যিক পূর্বাভাস বিষয়ে অবগত হবার জন্য বিভিন্ন অঞ্চলের সিমেন্ট শিল্পে কর্মরত নির্বাহীদের জন্য সম্মেলনটি একটি ফোরাম হিসেবে কাজ করবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০৩০৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
জিসিজি/ইএআর/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-06 03:08:26