bangla news

দক্ষতা অর্জনের মাধ্যমে বাংলাদেশ পুরোপুরি বেকারমুক্ত হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ৪:৪০:৪১ পিএম
ফিতা কেটে মেলার উদ্বোধন করছেন অতিথিরা। ছবি: বাংলানিউজ

ফিতা কেটে মেলার উদ্বোধন করছেন অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) চেয়ারম্যান মো. ফারুক হোসেন বলেছেন, একটা সময় আসবে বাংলাদেশ পুরোপুরি বেকারমুক্ত হবে। এজন্য চাকরিপ্রার্থীদের দক্ষতা অর্জনের দিকে নজর দিতে হবে। এ কাজটি অনেক বড় এবং চ্যালেঞ্জিং।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাজধানীর মিরপুরে পিএসসি কনভেনশন হলে ‘কারিগরি চাকরি মেলা ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

প্রথমবারের মত দু’দিনব্যাপী এ মেলার আয়োজন করে বিডিজবস.কম।

ফারুক হোসেন বলেন, সময়ের সঙ্গে সঙ্গে চাকরির বাজার প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এখন অনেকেই সাদামাটা শিক্ষাগত যোগ্যতার চাকরিপ্রার্থীদের চাকরি দিতে পারছেন না। সবাই (প্রতিষ্ঠানগুলো) কারিগরি ও দক্ষকর্মী চাচ্ছে। প্রতিষ্ঠানগুলো এখন তাদের ওয়েব পেজ বা চাকরির বিজ্ঞাপনে কী ধরনের দক্ষ জনবল লাগবে তাও উল্লেখ করে দিচ্ছে। হাজার হাজার ধরনের স্কিল বা দক্ষতা আছে। যে চুল কাটে তাকেও দক্ষ হতে হবে। যে চালক, শুধুমাত্র তার লাইসেন্স যথেষ্ট নয়, তাকেও দক্ষ হতে হবে। এছাড়াও বিদেশ যাওয়ার ক্ষেত্রে ভাষাগত দক্ষতা যুক্ত হবে। এভাবে আমরা স্কিলটাকে ডেভেলপ করতে চাচ্ছি।

বিডিজবস-এর প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, টেকনিক্যাল কাজ যারা করেন এবং এ কাজে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের সঙ্গে প্রতিষ্ঠানিক নিয়োগকারীদের সংযোগ ঘটানোই আমাদের কাজ। চাকরি খোঁজার জন্য অনলাইন মাধ্যম ব্যবহারের উদ্বুদ্ধ করার জন্য বিডিজবস.কম এ মেলার আয়োজন করেছে। দেশের টেকনিক্যালকর্মীর প্রচুর চাহিদা রয়েছে। টেকনিক্যাল কাজ জানা অনেক কর্মীও রয়েছে। কিন্তু উপযুক্ত মাধ্যমের অভাবে কর্মীরা চাকরি পাচ্ছে না। প্রতিষ্ঠানগুলো চাহিদামত লোকও পাচ্ছে না। ফলে প্রতিষ্ঠানগুলো বাইরে থেকে লোক আনতে বাধ্য হচ্ছে। এতে একদিকে যেমন তাদের (প্রতিষ্ঠানগুলোর) খরচ বাড়ছে, অন্যদিকে দেশের দক্ষকর্মী বেকার থেকে যাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের প্রেসিডেন্ট মুশেকুর রহমান খান, বিডিজবসের পরিচালক প্রকাশ রায় চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এমএমআই/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-22 16:40:41