ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

পেশাগত স্বাস্থ্য-সেফটি প্রোফাইল তৈরি করছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ০৭:৪৯:৪৫ পিএম
পেশাগত স্বাস্থ্য-সেফটি প্রোফাইল তৈরি করছে সরকার

ঢাকা: দেশে প্রথমবারের মতো পেশাগত স্বাস্থ্য ও সেফটি (ওএসএইচ) প্রোফাইল তৈরি করছে সরকার। এই প্রোফাইলে দেশের কারখানার কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্য ও সেফটি সংক্রান্ত সার্বিক চিত্র পাওয়া যাবে।

আগামী ডিসেম্বর নাগাদ এই প্রোফাইলের প্রিন্ট কপি পাওয়া যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সম্প্রতি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেফটি কাউন্সিলের সভায় এই প্রোফাইলের খসড়া অনুমোদন দেওয়া হয়।

প্রোফাইল প্রণয়ন সম্পর্কে শ্রম প্রতিমন্ত্রী বলেন, এই প্রোফাইল দেশের শিল্প-কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল। এর মাধ্যমে শিল্প সেক্টরের অগ্রগতি আরও এক ধাপ এগিয়ে গেল। এ প্রোফাইল দেখেই কারখানার কর্মপরিবেশের স্বাস্থ্য, নিরাপত্তার উন্নতি, অগ্রগতির চিত্র পাওয়া যাবে এবং এর পরিপ্রেক্ষিতে পদক্ষেপ নেওয়া সহজ হবে।

তিনি বলেন, সরকার রাজশাহীতে ওএসএইচ ইনস্টিটিউট নির্মাণ করছে। ইনস্টিটিউটের কাজকে সহজ করবে এই প্রোফাইল। এতে পলিসি, শ্রম আইনের সংশ্লিষ্ট ধারা, কর্মক্ষেত্রের নিরাপত্তা, শ্রমিকের কল্যাণ এবং পেশাগত স্বাস্থ্য ও সেফটি সংক্রান্ত বিষয়গুলো সংযোজন করা হয়েছে।

এই প্রোফাইলে যুক্ত হয়েছে- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম অধিদপ্তর, শ্রম আদালত, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ফায়ার সার্ভিস, বয়লার পরিদর্শন অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, গার্মেন্টসের জাতীয় ত্রিপক্ষীয় কমিটি, সংস্কার সমন্বয় সেল, আরসিসি’র কার্যাবলি, সামাজিক নিরাপত্তা, বিমা, শিক্ষা, প্রশিক্ষণ উপাত্য, লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপলিকেশনসহ (লিমা) সব কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা এবং উদ্ধুদ্ধকরণ কর্মসূচিগুলো বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনগুলোর কার্যক্রম, বিভিন্ন প্রাপ্ত তথ্য ও উপাত্ত, শিশুশ্রম নিরসন, কারখানায় ডে-কেয়ার সেন্টার এবং সেইফটি কমিটি সংক্রান্ত সব বিষয়াবলী।  

দেশের শিল্প উন্নয়নের পাশাপাশি পেশাগত স্বাস্থ্য ও সেফটির বিষয়ে গুরুত্ব বাড়ছে। পেশাগত স্বাস্থ্য ও সেফটি প্রোফাইলের ওপর ভিত্তি করে পেশাগত স্বাস্থ্য ও সেফটি সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এ প্রোফাইল প্রণয়ন এবং ছাপানোতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে সহযোগিতা করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
জিসিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa