ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ড্রেজার তৈরি করছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
ড্রেজার তৈরি করছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড

চট্টগ্রাম: দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড প্রথমবারের মতো আন্তর্জাতিকমানের ড্রেজার তৈরি করতে যাচ্ছে।

এ জন্য সম্প্রতি বিশ্ববিখ্যাত ড্রেজার প্রস্তুতকারক প্রতিষ্ঠান আইএইচসি-হল্যান্ডের সঙ্গে যৌথ মালিকানায় একটি কোম্পানি গঠন করা হয়েছে।

নবগঠিত কোম্পানির নাম আইএইচসি-ওয়েস্টার্ন শিপইয়ার্ড লিমিটেড। এ কোম্পানি থেকে যৌথ উদ্যোগে নির্মিত ড্রেজার দেশের পাশাপাশি দক্ষিপূর্ব এশিয়ার বাজারেও সরবরাহ করা হবে।

এ বিষয়ে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাখাওয়াত হোসেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ‘এখন থেকে আইএইচসি-হল্যান্ডের সঙ্গে যৌথভাবে আন্তর্জাতিকমানের ড্রেজার নির্মাণ করবে ওয়েস্টার্ন মেরিন। আইএইচসি’র প্রযুক্তিগত সহায়তায় পটিয়ার কোলাগঁাোয়ে ওয়েস্টার্ন মেরিনের নিজস্ব শিপইয়ার্ডে তৈরি করা হবে এসব ড্রেজার। ’

এসব ড্রেজার দেশের পাশাপাশি দক্ষিণ পূর্ব এশিয়ার বাজারেও সরবরাহ করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘দেশেই ড্রেজার নির্মাণের উদ্যোগ নেওয়ার ফলে এখন থেকে বাংলাদেশকে আর বিদেশ থেকে ড্রেজার আনতে হবে না। ’

তিনি আরও বলেন, ‘অভ্যন্তরীণ ও বিদেশি ক্রেতার জন্য আরও বড় এবং অত্যাধুনিক জাহাজ তৈরির কাজ হাতে নিয়েছে এ শিপইয়ার্ড। ’

এছাড়া ওয়েস্টার্ন মেরিন ইউরোপীয় ক্রেতার জন্য একটি অত্যাধুনিক রো রো ফেরি তৈরি করছে এবং এ কাজের মাধ্যমে ওয়েস্টার্ন মেরিন দেশের পাশাপাশি ইউরোপীয় ক্রেতাদের চাহিদা পূরণ করছে বলে জানান শাখাওয়াত হোসেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।