ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মিল্কভিটার সমবায়ী কৃষকদের দাবি যৌক্তিক, সমস্যা সমাধান করা হবে: নানক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
মিল্কভিটার সমবায়ী কৃষকদের দাবি যৌক্তিক, সমস্যা সমাধান করা হবে: নানক

ঢাকা: মিল্কভিটাকে দুধ সরবরাহ বন্ধ করে ধর্মঘটে যাওয়া সমবায়ী কৃষকদের তিন দফা দাবিকে যৌক্তিক বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী ক্রেতা, উৎপাদনকারী ও কৃষকদের স্বার্থ সংরক্ষণ করেই সমস্যা সমাধান করা হবে বলে জানান।



তিনি জানান, এ ব্যাপারে বুধবার রাত থেকে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্য ও খামারিদের সঙ্গে আলোচনা চলছে। আজকের (বৃহস্পতিবার) মধ্যে সমস্যার সমাধান হবে। আগামীকাল (শুক্রবার) থেকে খামারিরা আবারও দুধ সরবরাহ শুরু করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, দুধের দাম ইউনিটপ্রতি ৫ টাকা বাড়িয়ে ৩৫ টাকা করা, মহাব্যবস্থাপকের অপসারণ ও সমবায় ইউনিয়নের নির্বাচনের দবিতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দুধ সরবরাহ বন্ধ করে দিয়েছেন সিরাজগঞ্জ ও পাবনার সমবায়ী।

খামারিদের দাবির পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী বলেন, আমরা দাবিগুলো পর্যালোচনা করছি। তারা দাম বাড়ানোর দাবি তুলেছে। এ দাবি বিবেচনায় এনে আমরা ইউনিটপ্রতি উৎপাদন ব্যয় কমিয়ে ও কৃষকের বিক্রয়মূল্য বাড়িয়ে দুধের দাম ঠিক রাখার চেষ্টা করছি।

তিনি খামারিদের আজকের দুধ নষ্ট না করে যথারীতি সরবরাহ করার আহ্বান জানিয়ে বলেন, ‘আপনাদের কষ্টের ফসল এ দুধগুলো নষ্ট করবেন না। এ রমজানের মধ্যে ক্রেতাদের বিপাকে ফেলবেন না। ’

সমবায় ইউনিয়নের নির্বাচনের ব্যাপারে প্রতিমন্ত্রী বলেন, ‘আইনি জটিলতার কারণে নির্বাচন বিলম্বিত হচ্ছে। তবে খুব শিগগিরই এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ বছর কর্মচারী ইউনিয়নের নির্বাচন হয়নি। আমরা এসে তা সম্পন্ন করেছি। এটাও করব। ’

মহাব্যবস্থাপকের অপসারণের ব্যাপারে জাহাঙ্গীর কবির নানক বলেন, একজন ব্যক্তির অপসারণ কোনো বড় বিষয় নয়। তার বিরুদ্ধে কিছু অভিযোগ আমাদের কাছে এসেছে। সংসদীয় স্থায়ী কমিটির উদ্যোগে সেগুলো তদন্ত হয়েছে। তদন্ত রিপোর্ট অনুযায়ী সরকার তার বিষয়ে ব্যবস্থা নেবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন এ প্রতিষ্ঠানটির দুধ সরবরাহ হঠাৎ ব্যাহত হওয়ায় অন্য কোম্পানিগুলো দুধের দাম বাড়িয়ে দিতে পারে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কোম্পানি এ ধরনের কাজ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার। প্রয়োজনে ওই কোম্পানির লাইসেন্সও বাতিল করা হতে পারে।

‘মিল্কভিটায় দুর্নীতি ছিল, এখনও আছে’ মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, এরপরও গত বছর এ প্রতিষ্ঠান ১৬ কোটি টাকা নিট মুনাফা করেছে।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, ০২ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।