ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘করপোরেট গভর্ন্যান্সের মূল উদ্দেশ্য সুশাসন নিশ্চিত করা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৪ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
‘করপোরেট গভর্ন্যান্সের মূল উদ্দেশ্য সুশাসন নিশ্চিত করা’ কর্মশালা, ছবি: বাংলানিউজ

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে শৃঙ্খলা ফেরাতে করপোরেট গভর্ন্যান্স কোড প্রণয়ন করা হয়েছে। যার মূল উদ্দেশ্য হলো সুশাসন প্রতিষ্ঠা করা।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর একটি হোটেলে ‘করপোরেট গভর্ন্যান্স কোড অব বিএসইসি অ্যান্ড সাইবার রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম।

ডিএসই চেয়ারম্যান বলেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোতে শৃঙ্খলা ফেরাতে করপোরেট গভর্ন্যান্স কোড প্রণয়ন করা হয়েছে, যার মূল উদ্দেশ্য হলো সুশাসন প্রতিষ্ঠা করা।

বর্তমানে যেহেতু করপোরেট সেক্টর বড় হচ্ছে, তালিকাভুক্ত কোম্পানির সংখ্যাও বাড়ছে। তাই এ খাতে শৃঙ্খলা ফেরাতে ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে করপোরেট গভর্ন্যান্স কোড প্রণয়ন করা হয়েছে। করপোরেট গভর্ন্যান্স কোড সুষ্ঠুভাবে পরিচালনার মাধ্যমে পুঁজিবাজারের স্থিতিশীলতা বজায় থাকবে এবং বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে সহায়ক ভূমিকা রাখবে।

ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, করপোরেট গভর্ন্যান্স কোড বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সম্প্রতি প্রবর্তন করেছে। সারা পৃথিবীতে কোনো কোম্পানির মান নির্ধারণে করপোরেট গভর্ন্যান্স কোড একটি বড় ভূমিকা পালন করে। প্রতিটি কোম্পানির উদ্দেশ্য অর্জনের জন্য করপোরেট গভর্ন্যান্সের ভূমিকা অপরিসীম।

ডিএসই’র প্রধান আর্থিক কর্মকর্তা আব্দুল মতিন পাটওয়ারী বলেন, আমাদের অনেক আইন রয়েছে। কিন্তু আইনের যথাযথ প্রয়োগের দায়িত্ব আমাদের সবার। এজন্য সবার চিন্তাভাবনায় পরিবর্তন আনতে হবে।

এছাড়া কর্মশালায় ইনস্টিটিউট অব ইন্টারনাল অডিটরস, বাংলাদেশ (আইআইএ,বি) পরিচালক এমাদুল হান্নান, ডিএসইর উপ-মহাব্যবস্থাপক ও ট্রেনিং একাডেমির ইনচার্জ মিসেস হোসেনে আরা পারভিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এসএমএকে/ওএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।