ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বরিশাল শুরু হলো ২১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
বরিশাল শুরু হলো ২১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা  মেলা উদ্বোধন করছেন বিসিসি'র মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে মাসব্যাপী ২১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেলে নগরের বান্দ রোডের বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এ মেলার আয়োজন করে।

 

বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি সাইদুর রহমান রিন্টুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নুরুজ্জামান, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) খায়রুল আলম, পোর্ট অফিসার আজমল হুদা মিঠু প্রমুখ।  

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র সহ-সভাপতি আমিনুল ইসলাম ঝান্ডা, পরিচালক মৃনাল কান্তি সাহা, কোতোয়ালি মডেল থানার সহকারী কমিশনার রাসেল আহমেদ প্রমুখ।   

বাণিজ্য মেলা পরিচালনার দায়িত্বে থাকা মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল বলেন, নগরের বান্দ রোডের বিআইডব্লিউটিএ’র মাসব্যাপী ২১ তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার সব আয়োজন সম্পন্ন হয়েছে। তবে জায়গার সল্পতা থাকলেও এবারের মেলায় ১১০টি স্টল রয়েছে। এরমধ্যে মেলার পশ্চিম দিকে করা হয়েছে বৈদেশিক জোন। যেখানে বিদেশি পণ্যের স্টল থাকবে। এছাড়া মেলার মাঠে রয়েছে ছয়টি প্যাভিলিয়ন। এখানে শাড়ি, কাপড়, থ্রি-পিস এবং ফুড কর্নার থাকবে। ইতোমধ্যে স্টলসহ সব প্যাভিলিয়ন ভাড়া হয়ে গেছে।  

তিনি আরও বলেন, গত বছরের ন্যায় এবারও মেলার সুস্থ পরিবেশ বজায় রাখতে মেলায় কোনো যাত্রা বা জুয়া থাকছে না। তবে শিশুসহ দর্শনার্থীদের বিনোদনের জন্য আয়োজন করা হয়েছে সার্কাস ও বিভিন্ন খেলনার। এবারের মেলায় দর্শনার্থীদের টিকিটের মূল্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। নারী ও পুরুষের জন্য রয়েছে আলাদা টিকেট কাউন্টার। দর্শনার্থী ও ব্যবসায়ীদের নিরাপত্তায় স্থাপন করা হয়েছে অস্থায়ী পুলিশ ক্যাম্প।  

এদিকে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, কাঠ, ফোম ও বোর্ড দিয়ে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন প্রবেশ পথ। মেলায় প্রবেশ করতে চোখে পড়বে দৃষ্টিনন্দন পানির ফোয়ারা। এছাড়াও রাতে মেলা প্রাঙ্গণ আলোকিত করতে তৈরি করা হয়েছে একটি অস্থায়ী টাওয়ার।

তবে মেলা উদ্বোধন করা হলেও মাঠে নির্মিত সব স্টলে এখনো বিক্রেতারা আসেননি। সম্প্রতি চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরুর কারণে বেশিরভাগ ব্যবসায়ীরাই সেখানে অবস্থান করছেন। এ কারণে বরিশালে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ব্যবসায়ীদের আসতে সময় লাগছে। তবে কয়েকদিনের মধ্যে মেলায় ব্যবসায়ীদের অংশগ্রহণে পরিপূর্ণ হয়ে যাবে জানিয়েছেন মেলার আয়োজকরা।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।