ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

মুদ্রানীতি ইস্যুতে টানা তিন কার্যদিবস দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৯
মুদ্রানীতি ইস্যুতে টানা তিন কার্যদিবস দরপতন

ঢাকা: দরপতনের মধ্য দিয়ে মাসের প্রথম কার্যদিবস রোববার (০৩ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্রখাতের প্রায় সব শেয়ারের দাম কমায় এদিন সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর ফলে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো।

বৃহস্পতিবারের (৩১ জানুয়ারি) মতো রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়  দিনের লেনদেন শুরু হয়ে চলে বেলা পৌনে ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন।

যা অব্যাহত ছিলো দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমেছে ৯৯ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশা ছিলো বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতিতে পুঁজিবাজারকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। কিন্তু গত ৩০ জানুয়ারি ঘোষিত মুদ্রানীতিতে পুঁজিবাজারের জন্য নতুন করে কিছু রাখা হয়নি। ফলে মুদ্রানীতি ঘোষণার দিন থেকে টানা তিন কার্যদিবস দরপতন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে ২৪ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৪৩৩টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৮৪ কোটি ২১ লাখ ২ হাজার টাকা। এর আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৯৯২ কোটি ৭৩ লাখ ৭৯ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ২৪ কোটি ৬১ লাখ ৪৮ হাজার টাকার।  

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৬৭ পয়েন্ট কমে ৫ হাজার ৮০১ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৪ দশমিক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ০৩ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ৯৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৭৯১ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৭৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৩ কোটি ৭৩ লাখ ৭৪ হাজার ৪২৯ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad