ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আন্তর্জাতিক ব্যাংক গ্যারান্টিতে প্রভিশনের শর্ত শিথিল 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
আন্তর্জাতিক ব্যাংক গ্যারান্টিতে প্রভিশনের শর্ত শিথিল 

ঢাকা: আন্তর্জাতিক ব্যাংকের গ্যারান্টি থাকা স্থানীয় ব্যাংকের এলসি (লেটার অব ক্রেডিট) সহ অন্য দায়ের প্রভিশনিংয়ের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

এতদিন বাংলাদেশ ব্যাংকের রেটিং গ্রেড-১ মানে উন্নীত বহুজাতিক ব্যাংক ছাড়া অন্য ব্যাংকের গ্যারান্টির বিপরীতে সৃষ্ট দায়ে এক শতাংশ হারে সাধারণ সঞ্চিতি রাখতে হতো। এখন থেকে রেটিং মান অনুসারে দশমিক ৫০ থেকে ১ শতাংশ হারে সংরক্ষণ করতে হবে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, সাধারণভাবে ব্যাংকগুলোর অফ-ব্যালেন্সশিট এক্সপোজার তথা এলসি বা বিভিন্ন গ্যারান্টির বিপরীতে ব্যাংকগুলোকে এক শতাংশ হারে প্রভিশন রাখতে হয়। তবে বাংলাদেশ ব্যাংকের রেটিং গ্রেড-১ প্রাপ্ত বহুজাতিক উন্নয়ন ব্যাংকের কাউন্টার গ্যারান্টি থাকলে সেক্ষেত্রে কোনো প্রভিশন রাখার প্রয়োজন পড়ে না।
 
এখনও এক্ষেত্রে কোনো প্রভিশন রাখতে হবে না। তবে বাংলাদেশ ব্যাংকের রেটিং গ্রেড-২ প্রাপ্ত প্রতিষ্ঠানের কাউন্টার গ্যারান্টির বিপরীতে দশমিক ৫০ শতাংশ এবং ৩ ও ৪ রেটিং প্রাপ্ত প্রতিষ্ঠানকে দশমিক ৭৫ শতাংশ হারে প্রভিশন রাখতে হবে। আর অন্য ক্ষেত্রে রাখতে হবে ১ শতাংশ।
 
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, রেটিং মান বিবেচনার ক্ষেত্রে আন্তর্জাতিক রেটিং এজেন্সি মুডিস, এসঅ্যান্ডপি, ফিসসহ আন্তর্জাতিক প্রসিদ্ধ ব্যাংকের রেটিংকে ধরা হবে। এসব প্রতিষ্ঠানের সর্বোচ্চ মানের রেটিংয়ে প্রাপ্ত প্রতিষ্ঠানের রেটিং গ্রেড বাংলাদেশ ব্যাংকের রেটিং গ্রেড-১ বিবেচনা করা হবে। আন্তর্জাতিক প্রতিষ্ঠানের রেটিংয়ের ক্রমানুসারে পরবর্তী রেটিং বিবেচনা করা হবে। তবে সব ক্ষেত্রে ভারত ও চীন এই দুই দেশের ব্যাংকের কাউন্টার গ্যারান্টির বিপরীতে এক শতাংশ সাধারণ সঞ্চিতি রাখতে হবে। আর বিশ্বব্যাংক, এডিবির মতো প্রতিষ্ঠানের কাউন্টার গ্যারান্টি সব সময়ই রেটিং গ্রেড-১ বিবেচিত হবে।
 
বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এসই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।