ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

কৃষি

নাটোরে ফসল রক্ষায় ৩ লাখ ইঁদুর নিধন করবে কৃষিবিভাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
নাটোরে ফসল রক্ষায় ৩ লাখ ইঁদুর নিধন করবে কৃষিবিভাগ ইঁদুর নিধন অভিযান কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল। ছবি: বাংলানিউজ

নাটোর: ৩০ কোটি টাকার ফসল রক্ষার লক্ষ্যমাত্রা নিয়ে এবার নাটোর জেলায় ৩ লাখ ইঁদুর নিধনের সিদ্ধান্ত নিয়েছে কৃষিবিভাগ। এজন্য কৃষি কর্মকর্তাসহ প্রায় চল্লিশ হাজার কৃষক ইঁদুর নিধন কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করবেন। 

গত বছর জেলায় দুই লাখ ৭১ হাজার ৬১৫টি ইঁদুর নিধন করার পর প্রায় ২৫ কোটি টাকার ফসল রক্ষা পেয়েছিল।

মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুরে ইঁদুর নিধন অভিযান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এতথ্য জানানো হয়।

 

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল।  

জেলা প্রশাসক মুহম্মদ গোলামুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মো. রফিকুল ইসলাম, নাটোর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আতোয়ার রহমান প্রমুখ।  

ইঁদুর নিধন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, জেলার আটটি পৌরসভা ও ৫২টি ইউনিয়নের ১৬৪ কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং প্রায় চল্লিশ হাজার কৃষককে ইঁদুর নিধন কর্মসূচি বাস্তবায়নে উদ্বুদ্ধ করবেন। অভিযানে আনুমানিক তিন লাখ ইঁদুর নিধনের মাধ্যমে প্রায় ৩০ কোটি টাকার রোপা আমন ও বোরো ধান, গম, আখ ও সবজি রক্ষা পাবে।  

গত বছর জেলায় দুই লাখ ৭১ হাজার ৬১৫টি ইঁদুর নিধন করে প্রায় ২৫ কোটি টাকার ফসল রক্ষা পেয়েছিল।

সভায় আরও জানানো হয়, ১১ প্রজাতির ইঁদুর মানুষ ও পশুর শরীরে খাদ্য ও পানির মাধ্যমে প্লেগ, হেপাটাইটিসসহ ৩০টি রোগের বিস্তার ঘটায়। জমিতে ফলন নষ্ট ছাড়াও ইঁদুর সাত থেকে ১০ শতাংশ সেচের পানি নষ্ট করে। এছাড়া একটি ইঁদুর বছরে মজুদকৃত ফসলের ৫০ কেজি খেয়ে ফেলে। এজন্য সময়মত ইদুঁর নিধন প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।