ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত থেকে রফতানি আয় বেড়েছে ১৪২ শতাংশ

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
ভারত থেকে রফতানি আয় বেড়েছে ১৪২ শতাংশ রফতানি আয়ের গ্রাফ

চলতি অর্থ বছরের প্রথম প্রান্তিকে প্রতিবেশী দেশ ভারত থেকে রফতানি আয় বেড়েছে ১৪২ শতাংশ। এছাড়াও প্রধান দু’টি রফতানি দেশ যুক্তরাষ্ট্র ও জার্মানিতেও বেড়েছে আয়।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বলছে, ২০১৮-১৯ অর্থ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে এসব দেশ থেকে তৈরি পোশাক রফতানি খাতের আয় বেড়েছে।  

এছাড়াও এশিয়ার প্রধান দু’টি দেশ জাপান ও চীন থেকে গত কয়েক মাসে রফতানি আয় হতাশাজনক হলেও চলতি অর্থ বছরের প্রথম প্রান্তিকে আয় বেড়েছে।

 

ভারত থেকে চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে রফতানি আয় বেড়ে হয়েছে সাড়ে ৩৭ কোটি মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থ বছরে একই সময়ে যা ছিল সাড়ে ১৫ কোটি মার্কিন ডলার।

ভারত থেকে রফতানি আয়ের মধ্যে শুধু তৈরি পোশাক খাত থেকে বেড়েছে ১৬৭ শতাংশ। যা অর্থমূল্যে সাড়ে ১৪ কোটি মার্কিন ডলার। গত অর্থ বছরে একই সময়ে যা ছিল পাঁচ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বেশি।  

যুক্তরাষ্ট্র ও জার্মানিতে রফতানি আয় বেড়েছে যথাক্রমে ১৪ দশমিক ২৩ শতাংশ ও ১৪ দশমিক ৫৩ শতাংশ। এছাড়াও যুক্তরাজ্য ছাড়া ইউরোপের প্রায় সব দেশ থেকে প্রথম প্রান্তিকে রফতানি আয় বেড়েছে।  

বলা হচ্ছে, ব্রেক্সিটের কারণে যুক্তরাজ্যে রফতানি আয়ের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়েছে।  

জাপান ও চীনে রফতানি আয় বেড়েছে যথাক্রমে ৩১ দশমিক ৮৪ শতাংশ ও ২৪ দশমিক ৫৪ শতাংশ।  

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।