ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংক-বিমার উত্থানেও কমলো সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
ব্যাংক-বিমার উত্থানেও কমলো সূচক

ঢাকা: ব্যাংক, বিমা ও আর্থিক খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বৃহস্পতিবার (১১ অক্টোবর) বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

বুধবারের (১০ অক্টোবর) মতো বৃহস্পতিবার সূচক ওঠানামার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে বেলা ১১টার দিকে সূচক বাড়তে থাকে যা চলে সাড়ে ১১টা পর্যন্ত।

এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা দিনের লেনদেনের বাকি সময় পর্যন্ত অব্যাহত ছিলো।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১ পয়েন্ট করে। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা দুই কার্যদিবস দরপতন হলো।

এদিন ব্যাংক খাতের ত্রিশটি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৭টির আর অপরিবর্তিত রয়েছে ৫টির। বিমা খাতে ৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ২০টির আর অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ারের।

অন্যদিকে আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ারের।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার এ বাজারে ১৪ কোটি ৫৭ লাখ ১৯ হাজার ৮৭০টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৯৮ লাখ ৪৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮০১ কোটি ৯৪ লাখ ৬৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৮০১ কোটি ২১ লাখ ৭৭ হাজার টাকার।  

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ১৩ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৮ দশমিক ৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৫ পয়েন্টে। তবে ডিএস-৩০ ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯২৫ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের।
 
অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ১ পয়েন্ট কমে ১০ হাজার ১৬৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার।  

এদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৯ কোটি ৮ লাখ ৬৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৬ কোটি ৬২ লাখ ১৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।