ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

গুজবে বিনিয়োগ করলে মুনাফা নয়, লোকসানই হয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
গুজবে বিনিয়োগ করলে মুনাফা নয়, লোকসানই হয় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএসইসি'র নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ কেন? বিশ্বের কোনো পুঁজিবাজারে গুজবের ওপর ভিত্তি করে বিনিয়োগ করলে মুনাফা নয়ু, দিন শেষে লোকসানই হয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ।

বৃহস্পতিবার (০৪ অক্টোবর) বিএসইসি ভবনের মাল্টিপারপাস হলে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদযাপনের লক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ফরহাদ আহমেদ বলেন, গুজবে বিনিয়োগ করলে মুনাফা হবে এমনটি ভাবাও ঠিক না।

বিশ্বের কোথাও গুজবের বিনিয়োগে মুনাফা করা সম্ভব নয়, দিন শেষে লোকসানই হয়।

তার কথার সঙ্গে যোগ করে নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, গুজবে পড়ে বাংলাদেশের বিনিয়োগকারীরা ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের বেশি বিনিয়োগ করছে। অথচ এ ক্যাটাগরির শেয়ারের বিনিয়োগ সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।  

তিনি বলেন, একটি গ্রুপ থাকে, যারা টার্গেট করে কোম্পানিতে বিনিয়োগ করে মুনাফা তুলে নেয়। আর সাধারণ বিনিয়োগকারীরা গুজবের ওপর ভিত্তি করে লোকসানে পড়ে।

এক প্রশ্নের জবাব সাইফুর রহমান বলেন, বিএসইসি একটি সিস্টেমের মধ্য দিয়ে বাজারের বিভিন্ন অনিয়ম নিয়ন্ত্রণ করে। চাইলেই প্রতিদিন শেয়ার দাম বৃদ্ধি নিয়ে ব্যবস্থা গ্রহণ করা যায় না। আর এটা করলে উল্টো বাজারে নেতিবাচক প্রভাব পড়বে।

এ সময় সংবাদ সম্মেলনে আরেক বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুব আলম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৪৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।