ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৮
ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৩ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ব্যাংক, বিমা ও আর্থিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৪৭ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে দরপতনের একদিন পর টানা চার কার্যদিবস পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হলো।

ডিএসইর তথ্য মতে, বুধবার এ বাজারে ১৪ কোটি ৫৭ লাখ ২৭ হাজার ১২৫টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৬৩ কোটি ৬৭ লাখ ২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৮৮ কোটি ৪০ লাখ ৩৮ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৫০ কোটি ৫২ লাখ ৩ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৬ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৭ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭০টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ৪৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার।

এদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১ কোটি ৮৭ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৪ কোটি ২১ লাখ ৪১ হাজার ৬শ’ টাকার।  

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।