ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

দুই মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
দুই মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমার মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচক ও শেয়ারের দাম কমলেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকা। এর আগের চলতি বছরের ২২ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ৫৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার টাকা।

যা প্রায় দুই মাসের (১ মাস ১৯ দিন) মধ্যে সর্বোচ্চ লেনদেন।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, বোরবারের (৯ সেপ্টেম্বর) মতোই সোমবারও ব্যাংক, বিমা, বস্ত্র, ওষুধ ও রসায়ন খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে প্রকৌশল ও আর্থিক প্রতিষ্ঠান খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এর ফলে গত সপ্তাহের শেষ দুই কার্যদিবস বুধ ও বৃহস্পতিবার উত্থানের পর চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবস টানা দরপতন হলো।
 
ডিএসইর তথ্য মতে, সোমবার এ বাজারে ২২ কোটি ৪২ লাখ ৪৭ হাজার ৪৬৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৯০০ কোটি ৯৪ লাখ ২৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৮১৭ কোটি ২৪ লাখ ১১ হাজার টাকা।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৬৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫৪০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৩ দশমিক ৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭২ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৪১ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।
 
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯ পয়েন্ট কমে ১০ হাজার ৩৬২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার।
 
লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬১ কোটি ৯৯ লাখ ৫৯ হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এমআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।