ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বগুড়ায় কোরবানির জন্য প্রস্তুত ৪ লাখ পশু

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
বগুড়ায় কোরবানির জন্য প্রস্তুত ৪ লাখ পশু বিক্রির জন্য হাটে নিয়ে আসা গরু । ছবি: বাংলানিউজ

বগুড়া: আসন্ন ঈদুল আজহা সামনে রেখে গবাদি পশু পালনে ব্যস্ত সময় পার করছেন বগুড়ার খামারিরা। তারা অতি যত্নে খামারে কোরবানির গবাদি পশু প্রস্তুত করে তুলছেন মুনাফা লাভের আশায়। এবার বগুড়ায় প্রায় চার ৪ লাখ কোরবানির পশু বিক্রির জন্য প্রস্তুত করেছেন এ অঞ্চলের খামারিরা। গত বছর কোরবানিতে এর সংখ্যা ছিল ২ লাখ ২১ হাজার ৪৯১টি। সেই হিসেবে এবার প্রায় ১ লাখ ৬৫ হাজার ৪০৮টি পশু বেশি প্রস্তুত করছে বিক্রির জন্য।

এদিকে এ বছর ঈদুল আজহায় বগুড়ায় ৩ লাখ ৪ হাজার ৪৭০টি গবাদি পশু কোরবানির জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা প্রাণি সম্পদ অধিদফতর। সেই হিসেবে এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বাড়তি ৮২ হাজার ৪২৯টি কোরবানি যোগ্য গবাদি পশু বেশি রয়েছে।

বগুড়া জেলা প্রাণিসম্পদ অধিদফতরের কার্যালয় সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, বগুড়ায় কোরবানি যোগ্য মোট গবাদি পশুর সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার ৮৯৯টি। এর মধ্যে ২ লাখ ১১ হাজার ১০৮টি গরু-মহিষ এবং ১ লাখ ৭৫ হাজার ৭৯১টি ছাগল-ভেড়া রয়েছে।

জেলা অতিরিক্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাসুদুর রহমান বাংলানিউজকে জানান, প্রাকৃতিকভাবে গবাদি পশু মোটাতাজাকরণের জন্য বগুড়ায় গরু-মহিষ মোটাতাজাকরণে মোট ১ হাজার ৫৬০ জন ও ১ হাজার ৩৯০জনকে ছাগল মোটাতাজাকরণের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ জেলায় মোট খামারি ২১ হাজার ১৯৪ জন।

এছাড়া কোরবানির পশুর প্রাথমিক চিকিৎসার জন্য ৯০জন চিকিৎসককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রাণি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ওষুধ ব্যবহার না করার জন্য খামারিদের সচেতন করা হয়েছে এবং হচ্ছে। এদিকে অন্য বছরের ন্যায় হাটগুলোতে একাধিক ভেটেরিনারি দল কাজ করবে বলে জানান মাসুদুর।

বগুড়ার বুলু মিয়া, বেল্লাল হোসেন, আমজাদ আলীসহ একাধিক খামারি বাংলানিউজকে জানান, আসন্ন ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশু পালনকারী বড়-ছোট সব খামারি এখন ব্যস্ত সময় পার করছেন। প্রত্যেক খামারি তাদের প্রিয় পশুটি সর্বোচ্চ দামে বিক্রি করতে শেষ বেলায় পশুর পরিচর্যায় বস্ত সময় কাটাচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
এমবিএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।