ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বৈত কর পরিহারে সম্মত বাংলাদেশ-চেক রিপাবলিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
দ্বৈত কর পরিহারে সম্মত বাংলাদেশ-চেক রিপাবলিক

ঢাকা: ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে সুন্দর পরিবেশ তৈরির জন্য দ্বৈত কর পরিহার চুক্তি সইয়ের লক্ষ্যে সম্মত কার্যবিবরণী স্বাক্ষর করেছে বাংলাদেশ ও চেক রিপাবলিক।

বৃহস্পতিবার (২৬ জুলাই) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুই দেশের মধ্যে সম্মত কার্যবিবরণী স্বাক্ষর হয়। এর আগে দু’দেশের মধ্যে দুই দফা আলোচনার মাধ্যমে চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়।

জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চুক্তির খসড়া স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে এনবিআরের সদস্য (আন্তর্জাতিক চুক্তি ও কর) কালিপদ হালদার (গ্রেড-১) এবং চেক রিপাবলিকের পক্ষে রাজস্ব প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তা ভ্যাসাভ জিকা চুক্তি সাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষরের ফলে চেক রিপাবলিকের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও চেক রিপাবলিকে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। একই আয়ের ওপর দুই দেশে কর পরিহার করাই এই চুক্তির লক্ষ্য। চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশে আর কর দিতে হবে না।

একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বি-পক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৩টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে। আরও ৬টি দেশের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য আলোচনা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮ 
এমএফআই/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad