ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টেক্সটাইল খাতে জাপানি বিনিয়োগের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
টেক্সটাইল খাতে জাপানি বিনিয়োগের আহ্বান বাণিজ্যমন্ত্রীর জাপানের ওসাকা রাজ্যের গভর্নর ইচহিরো মাতসুই’র সঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: বাংলাদেশের টেক্সটাইল খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগাতে জাপানি বিনিয়োগ চাইলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জাপান সফররত বাণিজ্যমন্ত্রী জাপানের ওসাকা রাজ্যের গভর্নর ইচহিরো মাতসুই’র সঙ্গে একান্ত বৈঠকের সময় টেক্সটাইল খাতে বিনিয়োগের এ আহ্বান জানান।

এসময় বাণিজ্যমন্ত্রী ওসাকার গভর্নরকে জাপানি ভাষায় অনুবাদ করা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর একটি কপিও হস্তান্তর করেন।



তোফায়েল আহমেদ বলেন, জাপানের ওসাকা রাজ্য টেক্সটাইল হাব হিসেবে বিশ্বব্যাপী ব্যাপকভাবে পরিচিত। ওসাকার টেক্সটাইল ব্যবসায়ীরা এ বিষয়ে বেশ দক্ষ। ওসাকার টেক্সটাইল খাতের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে অধিক লাভবান হবেন।

তিনি জানান, বাংলাদেশে টেক্সটাইল সেক্টরে অনেক শিক্ষিত, দক্ষ সহজলভ্য জনবল রয়েছে। বিনিয়োগের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে অতি অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় সব সহযোগিতা দেওয়া হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ ও বিশেষ সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশের বিভিন্ন উপযুক্ত এলাকায় ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। আগ্রহী দেশি-বিদেশি বিনিয়োগকারীদের এসব ইকোনমিক জোন বরাদ্দ দেওয়া হচ্ছে।  

‘বিদেশি বিনিয়োগকারীরা এখন বাংলাদেশে শতভাগ শিল্পে বিনিয়োগ করতে পারবেন। বিনিয়োগকারীরা যে কোনো সময় লাভসহ বিনিয়োগ করা অর্থ ফিরিয়ে নিতে পারবেন। বাংলাদেশ সরকার আইন প্রণয়ন করে বিনিযোগকারীদের সার্থ সুরক্ষা করেছে। ’

তোফায়েল বলেন, আমরা জানি জাপানের ওসাকা নগরীতে অনেক ক্ষুদ্র ও মাঝারি শিল্প রয়েছে। ওসাকা রাজ্যের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। বিশ্বের মধ্যে বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য উপযুক্ত স্থান। ইতোমধ্যে বিশ্বের অনেক বড় বড় বিনিয়োগকারী বাংলাদেশে বিনিয়োগের জন্য এগিয়ে এসেছে। জাপানের ওসাকা রাজ্যের বিনিয়োগকারীরাও এ সুযোগ নিতে পারেন।

বাণিজ্যমন্ত্রী ওসাকার গভর্নরকে সেখানকার টেক্সটাইল সেক্টরের বিনিয়োগকারীদের নিয়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে গভর্নর ইচহিরো মাতসুই ওসাকার টেক্সটাইল ব্যবসায়ীদের নিয়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন। সুবিধাজনক সময়ে গভর্নর ব্যবসায়ীদের নিয়ে বাংলাদেশ সফর করবেন।

তিনি বাংলাদেশে উন্নয়নের বিষয়ে আগ্রহভরে জানতে চান। বাণিজ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন। গভর্নর বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিকসহ সব ক্ষেত্রে উন্নয়ন ও এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন।

এসময় তোফায়েল আহমেদ সম্প্রতি জাপানে ঘটে যাওয়া বন্যা ও ভূমি ধসে জাপানিদের প্রাণহানিতে গভীর দুঃখ ও শোক প্রকাশ করেন।

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা, এফবিসিসিআই প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ওবায়দুল আজম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad