ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

আইসিবি’র ২ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
আইসিবি’র ২ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন

ঢাকা: ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) দুই হাজার কোটি টাকার নন-কনভার্টেবল ফ্লটিং রেট সাব-অর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)।

মঙ্গলবার (১৭ জুলাই) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের ৬৫১তম সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আজকের সভায় আইসিবি দুই হাজার কোটি টাকার নন-কনভার্টেবল ফ্লটিং রেট সাব-অর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। যার মেয়াদ হবে সাত বছর। এ বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুললি রিডেম্বল, ফিক্সড রেট, আনসিকিউরড, আনলিস্টেড সাব-অর্ডিনেটেড বন্ড।

বন্ডটি সাত বছরে ফুল রিডেম্বশন হবে। যা বিভিন্ন ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানিগুলো, আর্থিক প্রতিষ্ঠান, করপোরেট হাউস এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এতে আরও বলা হয়, এ বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে আইসিবি মূলত যেসব ক্ষেত্রে ওই অর্থ ব্যবহার করবে। তা হলো- প্রাইমারি ও সেকেন্ডারি বাজারে বিনিয়োগ পরিকল্পনায় বাজার সৃষ্টিকারী হিসেবে অগ্রণী ভূমিকা পালন, এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ও এনআরবি ইন্ডাস্ট্রিয়াল ফান্ডের উদ্যোক্তা হিসেবে বিনিয়োগ, অবকাঠামোগত উন্নয়ন ও সরকারের প্রাধিকারভুক্ত খাতে বিনিয়োগ এবং পিপিপি প্রকল্পে বিনিয়োগ। এ বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা।

বন্ডটির ট্রাস্টি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও রুটস ইনভেস্টমেন্ট কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮ 
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।