ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

একদিন পর ফের দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
একদিন পর ফের দরপতন

ঢাকা: একদিন পর আবারও দরপতনের মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৭ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার সূচক একটু বাড়ার পর মঙ্গলবার দরপতন হলো। এর আগের টানা দুই কার্যদিবস দরপতন হয়েছিলো।

তবে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা চার কার্যদিবস দরপতন হলো।

মঙ্গলবার ডিএসইতে সকাল সাড়ে ১০টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়ে চলে সকাল ১১টা ১০মিনিট পর্যন্ত। এ সময় সূচক বাড়ে ২৫ পয়েন্ট। তারপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচকের ওঠানামা। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিলো। দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ১৪ পয়েন্ট আর সিএসইতে কমেছে ৪২ পয়েন্ট।

এদিন টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন, খাদ্য ও আনুষাঙ্গিক এবং ওষুধ ও রসায়ন খাতের বেশির ভাগ কোম্পানির দাম বেড়েছে। এ কারণে বড় ধরনের দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই’র তথ্য মতে, মঙ্গলবার ১৫ কোটি ৭৮ লাখ ৬২ হাজার ৩৮৪টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮৭৩ কোটি ৬৮ লাখ ৫৩ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৯৫৫ কোটি ৩৯ লাখ ৭২ হাজার টাকার।
 
তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ১৪ দশমিক ৪৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ২ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৪ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ২ দশমিক ৩৪ পয়েন্ট কমে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৪২ দশমিক ০৭ পয়েন্ট কমে ৯ হাজার ৯০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৪১টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের।
 
বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।