ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

প্রকৌশল খাতের শেয়ারের মূল্য বৃদ্ধিতে বড় পতন থেকে রক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, মে ২৯, ২০১৮
প্রকৌশল খাতের শেয়ারের মূল্য বৃদ্ধিতে বড় পতন থেকে রক্ষা

ঢাকা: দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৯ মে) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

সূচকের নিন্মমুখী প্রবণতায় ডিএসইতে দিনের লেনদেন শুরু হয়েছে চলে সকাল সাড়ে ১০টা পর্যন্ত। তারপর বেলা ১০টা ৫০ মিনিট পর্যন্ত সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন হয়।

এরপর থেকে ফের শুরু হয় সূচক পতন। যা দুপুর ১২টা পর্যন্ত অব্যাহত ছিলো। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আইসিবি কিছু শেয়ার কিনে মার্কেট সাপোর্ট দেয়। ফলে দুপুর পৌনে ১টা পর্যন্ত সূচক বাড়তে থাকে। কিন্তু তারপর আবার শুরু হয় সূচক পতন। যা দিনের বাকি লেনদেন পর্যন্ত অব্যাহত ছিলো।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৭ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২২ পয়েন্ট। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে দুইদিন সূচকের উত্থান শেষে টানা দুই কার্যদিবস সূচক পতন হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক খাতের পাশাপাশি মিশ্র প্রবণতার মধ্য দিয়ে ব্যাংক, বিমা এবং বস্ত্র খাতের শেয়ারের লেনদেন হয়েছে। ফলে বড় ধরনের দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসই’র তথ্যমতে, মঙ্গলবার ১৩ কোটি ৮ লাখ ৫৫ হাজার ৫২৬টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৩৫ লাখ ৩৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৩১ কোটি ৬৫ লাখ ৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৪৫ কোটি ৯৬ লাখ ৫১ হাজার টাকা।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৭ দশমিক ৭২ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই’র প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৫ দশমিক ৩৮ পয়েন্ট কমে ২ হাজার ৬ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৩ দশমিক ৫৪ পয়েন্ট কমে এক হাজার ২৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

অপর বাজার সিএসই-তে সার্বিক সূচক ২২ দশমিক ৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ১০৯ পয়েন্টে। লেনদেন হয়েছে ২০ কোটি ৭০ লাখ ৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২২ কোটি ৭০ লাখ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার টাকা।

সিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ১২২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ২৯, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad