ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যে কারণে আখ চাষে আগ্রহ হারাচ্ছেন চাষিরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১১ ঘণ্টা, মে ২৪, ২০১৮
যে কারণে আখ চাষে আগ্রহ হারাচ্ছেন চাষিরা আখের ক্ষেত। ছবি বাংলানিউজ

কুষ্টিয়া: দেশের সরকারি চিনিকলগুলো (সুগারমিল) দীর্ঘদিন ধরে মোটা অংকের লোকসান করছে। আখের উৎপাদন কমে যাওয়া এর মূল কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

চিনির কাঁচামাল আখ না থাকায় এমনটি ঘটেছে। তবে কৃষকদের দাবি, চিনিকলের অব্যবস্থাপনার কারণেই কৃষকরা আখ চাষে আগ্রহ হারাচ্ছেন।

কুষ্টিয়া সুগারমিলের জীর্ণ ভবন।  ছবি বাংলানিউজহাবিবুর রহমান নামে একজন আখচাষি বাংলানিউজকে বলেন, আগে আমি আমার তিন-চার বিঘা জমিতে আখ চাষ করতাম। এক সময় ধান আর আখ ছিলো আমাদের পরিবারের  আয়ের প্রধান উৎস। এখন আখ চাষ করি না। ১৯৯৫-৯৬ সালে সর্বশেষ দুই বিঘা জমিতে আখ চাষ করেছিলাম। সে সময় মিলের অব্যবস্থাপনার জন্য ভোগান্তিতে পড়তে হয়েছে আমিসহ অনেক চাষিকে। এজন্যই মূলত চাষিরা আখ চাষে আগ্রহ হারাচ্ছেন।

এক সময় কুষ্টিয়ার মিরপুর উপজেলার পুরো মালিহাদ ইউনিয়ন, সদরপুর ইউনিয়নের কিছু অংশ এবং বড়বাড়িয়া, হিদিরামপুর ও কাকিলাদহে ব্যাপক হারে আখ চাষ হতো।

সদরপুর এলাকার কৃষক বেলাল হোসেন বাংলানিউজকে বলেন, ১৯৯১ সালে যখন আমার ফুফা বীর মুক্তিযোদ্ধা কৃষক নেতা মারফত আলী মারা যান, তখন তিনি ছয় বিঘা জমিতে আখ চাষ করেছিলেন। তার মৃত্যুর পরে সেগুলো আমি নিজে দেখভাল করি। কুষ্টিয়া সুগারমিলের পুরনো যন্ত্রপাতি।  ছবি বাংলানিউজ ভালো আখ উৎপাদন করায় জাতীয় পর্যায়ে দ্বিতীয় স্থান অধিকার করি। তখন আখ চাষে আগ্রহ ছিলো এলাকার মানুষের। তারপর কুষ্টিয়ার সুগারমিল সঠিক সময়ে আখ কিনতো না। আমরা আখ দিতে গেলে মিল নিতো না। নিলেও অনেক কষ্টের পর। আখ চাষে উৎসাহিত করলেও তারা কিনতো না ঠিকমতো। এক শ্রেণির দালালদের সঙ্গে কর্মকর্তারা জড়িত ছিলেন। কৃষকদের আখ ওজনে কম দেখানো হতো। তারপর কৃষকরা আখ চাষে মুখ ফিরিয়ে নেন।

তিনি আরো বলেন, সরকার যদি কৃষককে সঠিকভাবে আখ কেনার নিশ্চিয়তা দেয় তাহলে আবারো আখ ও সুগারমিলের সুদিন ফিরবে।

আরেকজন কৃষক আব্দুল করীম বাংলানিউজকে বলেন, আখ দীর্ঘ মেয়াদী ফসল হলেও চাষে লাভ রয়েছে। আমি ছয়-সাত বিঘা করে আখ চাষ করতাম। সর্বশেষ ১৯৯২ সালে মিল যখন আখ কেনায় কৃষকদের ভোগান্তিতে ফেললো, আমি তখন আখ বিক্রি করতে পারিনি। তাই আখ চাষ করা বন্ধ করে দিয়েছি। এখন সেসব জমিতে তামাক চাষ হচ্ছে। তবে চাষিদের এ অভিযোগ স্বীকার করেছেন কুষ্টিয়া সুগারমিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদের।

তিনি বাংলানিউজকে বলেন, আগে এ ধরনের ঘটনা ঘটতে পারে। তবে এখন ডিজিটাল পদ্ধতিতে এসএমএস এর মাধ্যমে সরাসরি চাষির কাছ থেকে আখ কিনে সিয়্যর ক্যাশের মাধ্যমে টাকা পরিশোধের ব্যবস্থা করা হয়েছে। আমরা বিভিন্ন প্রণোদনার মাধ্যমে চাষিদের আখ চাষে উৎসাহিত করছি।

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এসআই

** 
লোকসান কাটিয়ে উঠবে কুষ্টিয়া সুগারমিল: এমডি
** সুবিধা পেলে আখ চাষে ফিরতে চায় কৃষক
** ৩ মাস ধরে বেতন পান না কুষ্টিয়া সুগারমিলের কর্মীরা
** সর্বশেষ ৯৩ লাখ টাকা লাভ করে কুষ্টিয়া সুগারমিল 
** থেমে যেতে বসেছে চিনিকল শ্রমিকদের সংসারের চাকা 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।