ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টেস্টিং সল্ট নিষিদ্ধের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, মে ১০, ২০১৮
টেস্টিং সল্ট নিষিদ্ধের দাবি সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: টেস্টিং সল্ট মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। স্বাস্থ্যগত সমস্যা সৃষ্টির কারণে বিশ্বের বিভিন্ন দেশে টেস্টিং সল্ট নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হলে আইন করে বাংলাদেশেও নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১০ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন এ দাবি জানান।

এসময় উপস্থিত ছিলেন- কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান, বাংলাদেশ রেস্তোরা মালিক সমিতির সভাপতি খন্দকার মো. রুহুল আমিন ও বারডেম হাসপাতালের নিউটেশন বিভাগের প্রধান শামসুন্নাহার নাহিদ (মহুয়া) প্রমুখ।

হেলাল উদ্দিন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ফেডারেশন অব আমেরিকান সোসাইটি ফর এক্সপেরিমেন্টাল বায়োলোজির মতে, দিনে এক ব্যক্তি সর্বোচ্চ এক গ্রাম টেস্টিং সল্ট ব্যবহার করতে পারেন। কিন্তু খাবারকে সুস্বাদু করতে দেশে মাত্রা অতিরিক্ত টেস্টিং সল্ট ব্যবহার হচ্ছে অহরহ।

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি সার্ভেতে বাজারে প্রচলতি আলুর চিপসের পাশাপাশি ৫৫টি নুডুলসে অতিমাত্রায় টেস্টিং সল্ট পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, কয়েকদিন পর রমজান শুরু। এ রমজানে বিভিন্ন ক্ষেত্রে খাবারকে মুখরোচক করার জন্য অতিমাত্রায় টেস্টিং সল্ট ব্যবহার করা হয়।

শামসুন্নাহার নাহিদ বলেন, টেস্টিং সল্ট হলো মনোসোডিয়াম গ্লুটামেট। টমেটোতে তা প্রকৃতিগতভাগেই থাকে। কৃত্রিমভাবে তৈরি সোডিয়াম গ্লুটামেট বিভিন্ন খাবারে বিশেষ করে তৈরি ফাস্ট ফুড, চাইনিজসহ খাবার মুখরোচক করার জন্য ব্যবহার করা হয়। এতে মাথা ব্যথা, মাংশপেশী শক্ত, শারীরিক দুর্বলতা, রক্তচাপ, ওজন বৃদ্ধি, জ্বালাভাব, বমিবমিভাব হয়। আর গর্ভবতী মায়েরা এগুলো খেলে সন্তান হয় অটিস্টিক। ফলে সম্প্রতি অটিস্টিকের সংখ্যাও বাড়ছে।

গোলাম রহমান বলেন, চিপস, চানাচুর, ডালভাজাসহ প্যাকটে জাত যেকোনো খাবারে টেস্টিং সল্ট ব্যবহার করা হয়। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এগুলো বাচ্চারা বেশি খায়।

ক্ষতিকর সেস্টিং সল্ট নিষিদ্ধ করার দাবি করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক চেয়ারম্যান বলেন, টেস্টিং সল্টের ব্যবহার হয়তো বন্ধ করা যাবে না। তবে সরকার আইন করে টেস্টিং সল্ট মাত্রা অতিরিক্ত ব্যবহার করতে না পারে সে ব্যবস্থা গ্রহণ করতে পারে।

এছাড়া আসছে বাজেটে বিড়ি, সিগারেট এবং এলকোহলের মতোই টেস্টিং সল্টের আমদানি ও রফতানির ওপর বেশি করে কর আরোপ করার দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, মে ১০, ২০১৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।