ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পদ্মাসেতুতে ৪৩৯৫, মেট্রোরেলে ৩৯০২ কোটি নতুন বরাদ্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, মে ১০, ২০১৮
পদ্মাসেতুতে ৪৩৯৫, মেট্রোরেলে ৩৯০২ কোটি নতুন বরাদ্দ পদ্মাসেতু- মেট্রোরেল।

ঢাকা: নির্বাচনকে সামনে রেখে ১০টি মেগা প্রকল্পের কাজ আরও এগিয়ে নিতে চাইছে সরকার। তাই নির্বাচনী বছরে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার নতুন মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে।

২০১৮-১৯ অর্থবছরের নতুন এডিপিতে স্বপ্নের পদ্মাসেতু প্রকল্পে ৪ হাজার ৩৯৫ কোটি এবং মেট্রোরেল প্রকল্পে ৩ হাজার ৯০২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রকল্প দু’টির কাজ আরও দৃশ্যমান করতেই এই বরাদ্দ।

বৃহস্পতিবার (১০ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে নতুন এই এডিপির অনুমোদন দেওয়া হয়।  

বৈঠকে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোট এডিপির মধ্যে বৈদেশিক সহায়তা থেকে সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ হাজার কোটি টাকা। বাকি ১ লাখ ১৩ হাজার কোটি টাকা জোগান দেওয়া হবে সরকারের (জিওবি) নিজস্ব খাত থেকে।

এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থার অর্থায়নে ৭ হাজার কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। সবমিলিয়ে ১ লাখ ৮০ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন দেওয়া হয়েছে।

মোট বরাদ্দের মধ্যে আগামী ২০১৮-১৯ অর্থবছরের এডিপিতে অগ্রাধিকার পাবে এসব মেগা প্রকল্প।

নতুন এডিপিতে সর্বোচ্চ প্রায় ১১ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে। দ্বিতীয় সর্বোচ্চ ৫ হাজার ৩৩০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে পদ্মা-রেল লিংক প্রকল্প।

অন্যদিকে মাতারবাড়ি আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের জন্য ২ হাজার ১৭১ কোটি টাকা, কর্ণফূলি টানেল নির্মাণ প্রকল্পে ১ হাজার ৯০৫ কোটি টাকা, এবং দোহাজারি-রামু-কক্সবাজার-ঘুমধুম প্রকল্পে ১ হাজার ৪৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

একটি বাড়ি একটি খামার প্রকল্পে ১ হাজার ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। দেশব্যাপী ১৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ বিতরণ প্রকল্পে ১ হাজার ৩৯৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

১০টি মেগা প্রকল্পে অগ্রাধিকার দিতে গিয়ে স্থানীয় সরকার, বিদ্যুৎ বিভাগ, পরিবহন, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি, রেল, সেতু, স্বাস্থ্য, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা, পানিসম্পদ মন্ত্রণালয়ে ১ লাখ ২৮ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ থাকবে। যা মোট এডিপির ৭৪ দশমিক শূন্য ৫ শতাংশ।  

এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘মেগা প্রকল্পের গতি আরও বাড়াতে পর্যাপ্ত বরাদ্দ দেওয়া হয়েছে। আশা করি যথাসময়ে পদ্মাসেতুসহ অন্যান্য মেগা প্রকল্প বাস্তবায়িত হবে। ’

নতুন এডিপিতে মোট প্রকল্প সংখ্যা হবে ১ হাজার ৪৫১টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প এক হাজার ২২৭টি।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ১০, ২০১৮
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।