ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘নতুন ইলিশ আইছে, ব্যাগ ভইরা লইয়ে যান’

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, মে ২, ২০১৮
‘নতুন ইলিশ আইছে, ব্যাগ ভইরা লইয়ে যান’ বাজারে আসা নতুন ইলিশ হাতে বিক্রেতা। ছবি: জিএম মুজিবুর/বাংলানিউজ

ঢাকা: ‘সব তাজা ইলিশ, ব্যাগ ভইরা লইয়া যান। কোলস্টোরজের পুরানডির (পুরাতন) দিন শেষ। বাজারে তাজা ইলিশ আইছে। এক্কেবারে ফেরেশ (ফ্রেশ)।’  

এভাবেই ক্রেতাদের আকৃষ্ট করছিলেন কারওয়ানবাজারের ইলিশ মাছ বিক্রেতা শুক্কর আলী। শুধু শুক্কুর আলী নয়, এভাবেই হাঁকে ক্রেতা ধরার চেষ্টা করেন মাছ বিক্রেতারা।

 

ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রচুর ইলিশ ধরা পড়েছে। যার প্রভাবে অন্য সময়ের চেয়ে প্রচুর ইলিশ উঠেছে বাজারে।

বুধবার (২ মে) কারওয়ান বাজারের ইলিশ বিক্রেতা শুক্কুর আলী বলেন, সব চাঁদপুরের ইলিশ। এক তারিখে ধরা পড়ছে। আর আইজে (বুধবার) বাজারে আইসা গেছে।  

বাজারে নতুন ইলিশের সমারোহ। একটি ৭৫০ গ্রাম ইলিশ ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া  এক কেজি ওজনের প্রতিটি ইলিশ ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।  তবে ৫০০ গ্রাম ওজনের ইলিশ ৪০০ টাকায়ও মিলছে।

বিক্রেতারা জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর বুধবারই প্রথমবারের মতো নতুন ইলিশ বাজারে এসেছে। ফলে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাজা ইলিশ কিনতে ভিড় জমিয়েছেন কারওয়ানবাজারে।  

গুলশান-২ নম্বর থেকে ইলিশ কিনতে কারওয়ানবাজারে এসেছেন মাসুদ রানা। বাংলানিউজকে তিনি বলেন, নতুন আলু যখন বাজারে আসে তখন রান্না খেতে অনেক মজা। হিমাগারের (কোলস্টোরেজ)  আলু খাইতে মজা না। ইলিশের ক্ষেত্রেও তাই, আমরা এর আগে হিমাগারের ইলিশ খেয়েছি তাতে স্বাদ গন্ধ নেই। সেই জন্য প্রথম দিনই নতুন ইলিশ কিনতে এসেছি।

নতুন ইলিশ কিনতে ক্রেতাদেরও ভিড়।  ছবি: জিএম মুজিবুর/বাংলানিউজ  তার ভাষ্য, অনেক বিক্রেতা হিমাগারের ইলিশকেও নতুন বলে বিক্রি কতে পারেন। তবে যারা ইলিশ কেনেন, তারা দেখলেই বুঝতে পারেন। নতুন ইলিশের দেহ নরম, চোখও দেখতে পরিষ্কার। কানের ভেতর হবে লালচে।

বিক্রেতারা বলছেন, ৫ থেকে ৬ মাস হিমাগারে থাকার ফলে ইলিশের দেহ অনেক শক্ত হয়ে যায়। মাছের চোখ নষ্ট হয়ে ভেতরে ঢুকে যায়। কানের ভেতরও থাকে সাদা।

সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বোড়াতে প্রতিবছরের মার্চ-এপ্রিল দুই মাস পদ্মা-মেঘনাসহ দক্ষিণের বিভিন্ন নদীর অভয়াশ্রমে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করে সরকার।  

গত সোমবার (৩০ এপ্রিল) দিনগত রাত ১২টায় এ নিষেধাজ্ঞা শেষ হয়। এরপর থেকেই নিষেধাজ্ঞার আওতাধীন অঞ্চলে জেলেরা মাছ শিকার শুরু করেন।  

মূলত তাদের শিকার করা মাছ সকাল থেকেই স্থানীয় বাজার ও অবতরণ কেন্দ্রে আসতে শুরু করে। এরপর থেকেই বিভিন্ন বাজারে আসতে শুরু করেছে নতুন ইলিশ।  

সরেজমিনে দেখা যায়, ইলিশের সমারোহ হাতিরপুল কাঁচাবাজারেও।  তবে নতুন ইলিশের দাম একটু বেশিই বলে জানালেন ক্রেতা-বিক্রেতারা।  

হাতিরপুল বাজারের  ইলিশ বিক্রেতা সফিকুল ইসলাম বলেন, নতুন জিনিসের দাম সব সময় বেশি। যার চাহিদা তার দামও ভালো।  এক কেজি নতুন ইলিশ কিনলে পুরানগুলোর থেকে ৫০০ টাকা বাড়তি। ৮০০ গ্রাম কিনলে ২০০ টাকা বাড়তি দিতে হবে।

তবে রাজধানীর সব বাজারে নতুল ইলিশ উঠেনি। খোঁজ নিয়ে যায়, মিরপুর মোল্লা পাড়া বৌ বাজার ও তালতলা বাজারে নতুন ইলিশ নেই। তবে মোহাম্মাদপুর কৃষি মার্কেট, নিউমার্কেট কাঁচাবাজারে ছিল নতুন ইলিশ। প্রথম দিনেই নতুন ইলিশের স্বাদ ও গন্ধ  পরখ করতে ভিড় জমিয়েছেন ভোজন রসিক ক্রেতারা।  

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মে ০২, ২০১৮
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।