ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তামাকে কর নিয়ে প্রাক-বাজেট আলোচনা বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, মে ২, ২০১৮
তামাকে কর নিয়ে প্রাক-বাজেট আলোচনা বৃহস্পতিবার এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা ও প্রজ্ঞা

ঢাকা: জনস্বাস্থ্য সুরক্ষায় তামাকের ব্যবহার কমাতে ২০১৮-১৯  অর্থবছরের বাজেটে তামাকপণ্যে যুগোপযোগী ও কার্যকর করারোপের দাবিতে বৃহস্পতিবার (৩ মে) আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

ওইদিন সকাল ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সম্মিলিতভাবে এ সভা অনুষ্ঠিত হবে।

সভার আয়োজন করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) ও এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা ও তামাকবিরোধী সংগঠনসমূহ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় রাজস্ববোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ।

সভাপতিত্ব করবেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আব্দুল মালিক।

এতে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস, দি ইউনিয়ন ও ভাইটাল স্ট্র্যাটেজিসসহ অন্যান্য তামাকবিরোধী সংগঠনসমূহের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

তামাক জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য মারাত্মক ক্ষতিকর একটি পণ্য। সপ্তম-পঞ্চমবার্ষিকী পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার স্বাস্থ্যসংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জনে তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি ‘এফসিটিসি’র বাস্তবায়নকে অন্যতম কৌশল হিসেবে নির্ধারণ করা হয়েছে।

২০৪০ সালের আগেই বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণ নির্মূল করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দাম কম হওয়ায় দেশের তরুণ সমাজ ও স্বল্প আয়ের মানুষকে ক্রমশ তামাক ব্যবহারে বিশেষভাবে আকৃষ্ট করেছে। তামাকপণ্যের উপর কার্যকর কররোপের সহজলভ্যতা হ্রাস করে। যা সরকার ও জনগণ উভয়েরই লাভজনক।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ০২, ২০১৮
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।