ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিড়িশিল্প বন্ধের প্রতিবাদে উত্তাল সারাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
বিড়িশিল্প বন্ধের প্রতিবাদে উত্তাল সারাদেশ বিড়িশিল্প বন্ধের প্রতিবাদে উত্তাল সারাদেশ।

ঢাকা: দুই বছরের মধ্যে বিড়িশিল্প বন্ধ করে দেওয়ার প্রতিবাদে ফুঁসে উঠেছেন বিড়ি শ্রমিক ও বিড়ি ভোক্তারা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এ প্রস্তাবের পরপরই দেশজুড়ে চলছে প্রতিবাদ, গণস্বাক্ষর ও মানববন্ধনের মতো বিভিন্ন কর্মসূচি।

প্রতিদিনই দেশের কোথাও না কোথাও এসব কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।

এসব কর্মসূচিতে বিড়ি শ্রমিক ও ভোক্তারা বলছেন, সিগারেট চালু রেখে কোনোভাবেই বিড়িশিল্প বন্ধ করতে দেওয়া যাবে হবে না। কারণ এটির সঙ্গে হতদরিদ্র ও নিম্নশ্রেণীর মানুষ জড়িত।

গত ৭ এপ্রিলে অর্থমন্ত্রী ঘোষণায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিড়ি শ্রমিকরা মহাসমাবেশ করেছেন। সেখানে অর্থমন্ত্রীর এ প্রস্তাব প্রত্যাখান করে তা প্রত্যাহারের দাবি জানানো হয়। না হলে বৃহত্তর আন্দোনের ঘোষণা দেওয়া হবে বলে শ্রমিক প্রতিনিধিরা জানান। ২৩ এপ্রিল জাতীয় প্রেসক্লাবের অডিটোরিয়ামে মহাসমাবেশ করেছেন তামাকচাষি ও ব্যবসায়ীরা।

গত মঙ্গলবার (২৪ এপ্রিল) সকালে ময়মনসিংহ জিরোপয়েন্টে বিড়িশিল্প রক্ষায় ভোক্তা ও শ্রমিকদের সমাবশে ও গণস্বাক্ষর ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।

এতে বক্তব্য রাখেন মালিক র্কমচারী ইউনিয়ন সভাপতি কমল বাশার, ভোক্তা পক্ষের সভাপতি জসিম উদ্দিন, সদস্য মো. নাজমুল ইসলাম, নুর মোহাম্মদ, মো. মাহমুদুল  করিম, মো. রইস উদ্দনি সিজানুর রহমান।

মঙ্গলবার নেত্রকোনা প্রেসক্লাবে এ মানবন্ধন ও গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগের সভাপতি ও জেলঅ রেডক্রিসন্টের সাধারণ সম্পাদক গাজী আজমল হোসনে টুকু। জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক মো. আব্দুল গফুর, সহ সভাপতি সুরুজ আলী ফকরি, সদস্য মো. রহমত আলীসহ অন্যান্য নেতারা।

বিড়িশিল্প বন্ধ করার প্রস্তাবের প্রতিবাদে কিশোরগঞ্জে এক প্রতিবাদ ও গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, বিড়ি ভোক্তা পক্ষের মোফাজ্জল, বিড়ি ব্যবসায়ীর পক্ষে রতন মিয়া, শ্রমিকলীগ নেতা কামরুল ইসলাম, কিশোরগঞ্জ মোটরচালক শ্রমিকলীগ ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক ফাইজুল ইসলাম।

গত বৃহস্পতিবার বিড়িশিল্প বন্ধ করার প্রস্তাবের প্রতিবাদে সিলেটের ধোপাদীঘির পাড়ে হাফিজ কমপ্লেক্সের সামনে সমাবশে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। জেলা মটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইনছার আলীর সভাপতিত্বে ও রিকশা শ্রমিক সংঘের সভাপতি শাহজাহান মাস্টারের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ব্যবসায়ী কামাল আহমদ। ভোক্তা পক্ষের সভাপতি মো. জাকির সহ বিপুল সংখ্যক ভোক্তারা উপস্থিত ছিলেন।

বুধবার(২৫ এপ্রিল)সকালে কর্মসূচি উদ্বোধন করেন শেরপুরে প্রেসক্লাবের সামনে ও জেলা হাসপাতাল রোডের সামনে মানববন্ধন সমাবেশ ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন জাতীয় ভোক্তাপক্ষের নেতা নাসরুল্লাহ খান তাজ ও জেলা বিড়ি শ্রমিক সংগঠনের সভাপতি তালাত মাহমুদ এবং জেলার সেক্রেটারি লুৎফর রহমান ও অন্যান্য নেতারা।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
পিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।