ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেক্সিমকো ফার্মার তৃতীয় ওষুধ রপ্তানি শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
বেক্সিমকো ফার্মার তৃতীয় ওষুধ রপ্তানি শুরু

ঢাকা: দেশের নেতৃস্থানীয় ওষুধ প্রস্তুত ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার মেথোকার্বামল (৫০০ মি.গ্রা. ও ৭০০ মি.গ্রা.) যুক্তরাষ্ট্রে রপ্তানি শুরু হয়েছে। মেথোকার্বামল অক্সিলিয়াম ফার্মাসিউটিক্যালসের মাসেলরিলাক্সেনট ওষুধ রবাক্সিনের জেনেরিক সমতুল্য। 

আইকিউভিআইএ এর তথ্যানুসারে যুক্তরাষ্ট্রে মেথোকার্বামল’র বাজার প্রায় ২৩.৩৭ মিলিয়ন ইউএস ডলারের।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বেক্সিমকো ফার্মার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বের সবচেয়ে বড় ওষুধের বাজার যুক্তরাষ্ট্রে প্রথম চালানটি পাঠানো হয়েছে ২১ এপ্রিল।

এর আগে ২০১৬ সালের আগস্টে কার্ভেডিলল এবং ২০১৭ সালের নভেম্বরে সোটাললনামের ওষুধ যুক্তরাষ্ট্রে রপ্তানি করে কোম্পানিটি।

এ বিষয়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, যুক্তরাষ্ট্রে তৃতীয় ওষুধ রপ্তানির মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় বাজারটিতে আমাদের অবস্থান ক্রমশ শক্তিশালী হচ্ছে। যুক্তরাষ্ট্রে প্রোডাক্ট পোর্টফোলিও বৃদ্ধির ব্যাপারে আমরা সংকল্পবদ্ধ।

তিনি বলেন, আমরা আশা করছি আগামী বছরগুলোতে বেক্সিমকো ফার্মার বড় বাজার হবে দেশটি। আন্তর্জাতিক বাজারে মানসম্পন্ন ওষুধ রপ্তানির মাধ্যমে দ্রুত ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জনের মধ্য দিয়ে বেক্সিমকো সব গ্রাহক ও শেয়ার হোল্ডারদের স্বার্থ রক্ষায় সদা সচেষ্ট।

বেক্সিমকো ফার্মা ২০১৫ সালের জুন মাসে দেশের প্রথম ওষুধ প্রস্তুতকারী কোম্পানি হিসেবে ইউএসএফডিএ নিরীক্ষিত ও অনুমোদিত হয়। বর্তমানে কোম্পানিটি ৫০টিরও বেশি দেশে ওষুধ  রপ্তানি করছে।  

বেক্সিমকো ফার্মা ইউএসএফডিএ, এজিইএস (ইইউ), টিজিএ অস্ট্রেলিয়া, হেলথ  কানাডা, জিসিসি ও টিএফডিএসহ বিশ্বের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা স্বীকৃত।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad