ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি সিমেন্ট অ্যাসোসিয়েশনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি সিমেন্ট অ্যাসোসিয়েশনের সেগুনবাগিচার এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা/ছবি: বাংলানিউজ

ঢাকা: ৫ শতাংশ হারে অগ্রিম আয়কর নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আসছে বাজেটে এই অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশন। তার বক্তব্যে এরবিআর চেয়ারম্যান বলেন, অগ্রিম আয় নির্ধারণে বিষয়টি রেশনালাইজ (যৌক্তিকীকরণ) করার চিন্তা-ভাবনা চলছে।

মঙ্গলবার (১৭ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচার এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এই দাবিসহ মোট ৫টি প্রস্তাব উত্থাপন করা হয়। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এনবিআর’র সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মোস্তফা কামাল বলেন, দেশের চাহিদার ৩ কোটি মেট্রিকটন সিমেন্ট উৎপাদন করে। বিদেশে রফতানি করা হচ্ছে। সম্প্রতি সব কাঁচামাল আন্তর্জাতিক মূল্য বৃদ্ধি, ব্যাংক সুদের বৃদ্ধির কারণে সিমেন্ট খাত হুমকির মুখে পড়েছে।

এই অবস্থায় সিমেন্ট উৎপাদন খাতে অগ্রিম আয়কর বাতিল করা, ক্লিঙ্কার আমদানির ওপর শুল্ক ৫ শতাংশ করা, অন্যান্য সব মৌলিক কাঁচামালের শুল্কহার ৫ শতাংশ করা, ইনভয়েস মূল্যে শুল্কায়নের ব্যবস্থা নেয়া এবং সরকারে মেগা প্রজেক্ট ব্যবহার হয় বিধায় বাল্ক কেরিয়ারের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব জানানো হয়।

**বাজেটে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে
বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
এমফফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।