ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অত্যাধুনিক যন্ত্রাংশের সমারোহ ফায়ার এক্সপোতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৮
অত্যাধুনিক যন্ত্রাংশের সমারোহ ফায়ার এক্সপোতে ফায়ার এক্সপোতে অত্যাধুনিক অগ্নিনির্বাপক যন্ত্রাংশ দেখছেন আগত অতিথিরা, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: অগ্নিকাণ্ডের ঘটনায় নিরাপত্তার উপায়, সচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় সরঞ্জামাদির বিশাল সমাহার নিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী পঞ্চম ‘আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০১৮'। 

বৃহস্পতিবার (০৫ এপিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া এ এক্সপোতে অত্যাধুনিক অগ্নিনির্বাপক যন্ত্রাংশের দিয়ে মহড়ার আয়োজন করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের বেশ কয়েকটি ইউনিট।

মহড়া শেষেই মূল কার‌্যক্রম শুরু করে এক্সপোতে অংশ নেওয়া স্টলগুলো।

এসময় দর্শনার্থীদের ভিড় জমজমাট হয়ে ওঠে এক্সপো। মেলায় ঘুরতে আসা দর্শনার্থীদের অনেকেই অত্যাধুনিক প্রযুক্তির তৈরি বিভিন্ন অগ্নিনির্বাপক যন্ত্রাংশ দেখেন এবং কিনতে আগ্রহ প্রকাশ করেন।

ইলেক্ট্রনিক্স সেইফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজিত এ এক্সপো প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

ইসাব কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সার্বিক সহযোগিতায় এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিকেএমইএ) ও ন্যাশনাল ফায়ার প্রোটেকশন অ্যাসোসিয়েশনের (এনএফপিএ) সহযোগিতায় আন্তর্জাতিক এ এক্সপোতে ৩০ দেশের ৬০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, স্টলগুলোতে রয়েছে অত্যাধুনিক অগ্নিনির্বাপক যন্ত্রাংশ। এ ধরনের যন্ত্রাংশের সহায়তায় উন্নত বিশ্বে খুব সহজেই আগুন নির্বাপনের করা হয়।

এ ফায়ার এক্সপোর মাধ্যমে অত্যাধুনিক অগ্নিনির্বাপক যন্ত্রাংশ ব্যবহারের সুযোগ পাবেন দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। এতে করা ফায়ার কর্মীদের জন্য যেকোনো অগ্নি দুর্ঘটনা দ্রুত মোকাবেলা করা সম্ভব হবে।

তৈরি পোশাক শিল্পের প্রতিনিধি হিসেবে এক্সপোতে আসা মো.হাসিব বাংলানিউজকে বলেন, পোশাক খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো অত্যাধুনিক অগ্নিনির্বাপক ব্যবস্থা। এ এক্সপোর মাধ্যমে উন্নতমানের অত্যাধুনিক অগ্নিনির্বাপকের যন্ত্রাংশের সঙ্গে খুব সহজেই পরিচিত হওয়া যাচ্ছে। প্রয়োজনে কেনাও যাচ্ছে।

এর আগে সকালে সাড়ে ১০টায় তিন দিনব্যাপী পঞ্চম ‘আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো’র উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
এমএসি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।