ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কার্টন প্রস্তুতকারীদের ৭ দফা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৮
কার্টন প্রস্তুতকারীদের ৭ দফা 

ঢাকা: প্যাকেজিং শিল্পকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে সাত দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ লোকাল কার্টন ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরা হয়।  

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি এম এ বাশার পাটোয়ারী।

এ সময় অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামসহ অন্যান্য নেতারাও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্যাকেজিং শিল্পের কাঁচামাল মাস্টার কার্টনের মূল্য যৌক্তিকভাবে নির্ধারণ না করলে এই শিল্পকে রক্ষা করা যাবে না। রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রায় দুই হাজারের বেশি প্যাকেজিং শিল্প রয়েছে। আর এই শিল্পের সঙ্গে দেড় লাখের বেশি পরিবার জড়িত।  

সংগঠনের সভাপতি বাশার পাটোয়ারী বলেন, প্যাকেজিং শিল্পের মালিকরা বিভিন্ন ব্যাংক থেকে যে ঋণ নিয়েছে, এভাবে চললে তাদের পক্ষে ওই ঋণ পরিশোধ করা অসম্ভব হয়ে পড়েবে। পথে বসবে এর উদ্যোক্তারা।  

তিনি বলেন, কাগজের মূল্য অতিরিক্ত বৃদ্ধির ফলে প্যাকেজিং শিল্প ধ্বংসের মুখে পড়েছে। মাস্টার কার্টুনের মূল্য যৌক্তিভাবে নির্ধারণ না করলেএই শিল্পকে রক্ষা করা যাবে না। ঢাকাসহ সারাদেশে দুই হাজারের বেশি প্যাকেজিং কারখানা রয়েছে।

কার্টন উৎপাদনকারীদের সাত দফা হচ্ছে- প্রতিটি প্যাকেজিং কারখানাকে প্রতিটি পেপার মিলের শিল্প ক্রেতা হিসেবে নিবন্ধন, কাগজের কৃত্রিম সংকট সৃষ্টিকারী মধ্যস্বত্বভোগী পড়িয়াদের দৌরাত্ম বন্ধে পেপার মিলের মালিকদের উদ্যোগ গ্রহণ, ফড়িয়াদের কাছে কাগজ বিক্রি বন্ধ, কাগজ মিলের ট্যারিফ সুবিধা বাতিল এবং অসম রাজস্ব/ ভ্যাটনীতিও বাতিল, প্রতিটি কাগজ কলে কাস্টমসের নজরদারি, প্যাকেজিং শিল্পের কাঁচামালের দাম বৃদ্ধির কারণ উদঘাটন ও প্যাকেজিং শিল্পের কালো আইনের ধারা উপ ধারা বাতিল করা।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।