ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ওষুধ তৈরিতে সিলিকন পাইপে ফার্মাগ্রেড নিশ্চিত হচ্ছে তো!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১০ ১১:৫৮:৩৪ এএম
ওষুধ তৈরিতে সিলিকন পাইপে ফার্মাগ্রেড নিশ্চিত হচ্ছে তো! ফার্মাসিটিক্যাল মেশিনের প্রদর্শনী/ছবি: জি এম মুজিবুর

ঢাকা: একটি ওষুধ কোম্পানি দেশসেরা ফার্মাসিস্টদের নিয়োগ দিয়েছে। রয়েছে সেরা প্রযুক্তি আর সবচেয়ে ভাল মানের কাঁচামাল, দক্ষ জনবল এবং সর্বাধুনিক যন্ত্রপাতি। ল্যাবরেটরি বা কারখানার পরিবেশও মানসম্পন্ন। এই সবকিছু থেকেও কোনো লাভ নেই, যদি না নিশ্চিত করা হয় ফার্মাসিউটিক্যাল গ্রেডের সিলিকন পাইপ।

সিলিকল পাইপ হচ্ছে ল্যাবরেটরিতে ব্যবহৃত এমন এক ধরনের পাইপ, যার মান নিশ্চিত না হলে ঘটে যেতে ভয়াবহ ঘটনা। কেননা, এই পাইপের মধ্যদিয়েই ওষুধের উপাদান কোনো পাত্রে বাতাসের চাপ দিয়ে পাঠানো হয় বা মেশানো হয়, অথবা ওষুধ পাঠানো হয় মোড়কে বা বোড়তে।

কাজেই সিলিকল পাইপ যদি ফার্মগ্রেডের না হয়, তবে ‍ওষুধের উপাদান গায়ে লেগে থাকে। বাতাসের চাপেও পরিপূর্ণভাবে যায় না। এক্ষেত্রে পরবর্তী সময়ে অন্য ওষুধ তৈরির সময় সেই উপাদান গিয়ে মেশে পাইপে লেগে থাকা আগের উপাদানের সঙ্গে। এতে খুব সহজেই একটা প্যারাসিটামল ট্যাবলেটের সঙ্গে মিশে যেতে পারে ক্লোফেনাক ট্যাবলেটের উপাদান।
 
ল্যাবরেটরি বা ওষুধ কোম্পানির জন্য কাঁচামাল ও উপকরণ সরবরাহকারী প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে দুই ধরনের সিলিকল পাইপ পাওয়া যায়। প্রথমটি হচ্ছে ফ্যাক্টরি গ্রেডের সিলিকন পাইপ। দ্বিতীয়টি ফার্মাগ্রেডের সিলিকন পাইন। ফার্মাগেডের সিলিকন পাইপের দাম কয়েকগুণ বেশি হওয়ায় অনেকেই এটির ব্যবহার এড়িয়ে যান। যা খুবই ভয়াবহ ব্যাপার। তাদের মতে সিলিকন পাইপ ব্যবহারে ফার্মাগ্রেড নিশ্চিত করা খুব জরুরি। কেননা, এক ওষুধের সঙ্গে অন্য ওষুধের উপাদানের মিশে গিয়ে ব্যাপক স্বাস্থ্যহানীসহ প্রাণনাশের কারণ হতে পারে।
 
সারা পৃথিবীর মধ্যে  ফার্মগ্রেডের এই সিলিকন পাইপ তৈরিতে নেতৃত্ব দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ডউ কর্নিং (Dow Corning)। বাংলাদেশে যার বাজার সৃষ্টি করছে মোনিশা ইন্টারন্যাশনাল (Monisha International)।
 
রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত দশম এশিয়া ফার্মা এক্সপো’তে মোনিশা ইন্টারন্যাশনাল ‍একটি স্টল নিয়েছে। তবে তারা শুধু এই পাইপ নিয়ে বাজারে নয়। ওষুধ এবং কসমেটিক তৈরির কাঁচামালও বাজারে সরবরাহ করছে তারা। তাদের কাঁচামাল ব্যবহার করে তৈরি ওষুধ ও কসমেটিকস তৈরি করছে স্কয়ার, বেক্সিমকো, এসকেএফ, এসিআই।
 
প্রতিষ্ঠানটির ডেভেলপিং ম্যানেজার জাহাঙ্গীর কবীর বাংলানিউজকে বলেন, ফার্মাগ্রেডের সিলিকন পাইপের ক্ষেত্রে ডউ কনিং পৃথিবী সেরা। এই পাইপে বাতাসের চাপে ওষুধ উপাদানের উপস্থিতি শূন্য শতাংশ। আর বাংলাদেশে এটা আমরাই আনছি। সমস্যা হচ্ছে দাম বেশি হওয়া বাংলাদেশে কোথাও আমরা কাজ পাইনা। তবে কালিয়াকৈরে স্কয়ারের প্লান্টটিতে সম্পূর্ণরুপে এই ফার্মাগ্রেডের সিলিকন পাইপ ব্যবহার করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa