ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ল্যাবের কাঁচের পাত্র জীবাণুমুক্তকরণে ‘সেরা’ টেক টাচ্

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, ১০ ফেব্রুয়ারি ২০১৮
ল্যাবের কাঁচের পাত্র জীবাণুমুক্তকরণে ‘সেরা’ টেক টাচ্ ল্যাবরেটরি গ্লাসওয়্যার ওয়াশার অ্যান্ড ডায়ার/ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ওষুধ তৈরি কারখানা বা যে কোনো ল্যাবরেটরিতে ব্যবহৃত হয়  নানা ধরনের কাঁচের পাত্র। যেখানে পাত্রের শূন্য শতাংশ জীবাণু মুক্তকরণ নিশ্চিত করা খুবই জরুরি। কেননা, একটু এদিক-সেদিকে হয়ে যেতে পারে বিরাট বিপত্তি।

ল্যাবরেটরির এই বিপত্তির হাত থেকে রক্ষা পেতে দেশের বাজারে এসেছে অত্যাধুনিক ল্যাবরেটরি গ্লাসওয়্যার ওয়াশার অ্যান্ড ডায়ার। যা এনেছে টেক টাচ্ সায়েন্স অ্যান্ড সিনার্জি লিমিটেড।


 
রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) দশম এশিয়া ফার্মা এক্সপো’র শেষ দিনে এ তথ্য জানা গেছে। জার্মানির প্রযুক্তিতে তৈরি ‘ল্যাবরেটরি গ্লাসওয়্যার ওয়াশার অ্যান্ড ডায়ার’ শূন্য শতাংশ জীবাণুর উপস্থিতি নিশ্চিত করে। ফলে সঠিক গবেষণা ফলাফল সহজ হয়ে যায়। এছাড়া ওষুধ কোম্পানির ওষুধের মান নিয়ন্ত্রণেও সহজ হয়।
 
সরেজমিন মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, টেক টাচের স্টলে ক্রেতা সাধারণের ব্যাপক আগ্রহ। প্রতিষ্ঠানটির অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ (সেলস অ্যান্ড সার্ভিস) মৃত্যুঞ্জয় সেন বাংলানিউজকে জানান, আমাদের পণ্যগুলোর মধ্যে এই যন্ত্রটির প্রতি ক্রেতা দর্শনার্থীদের আগ্রহ বেশি। তবে মেলায় বিক্রি হচ্ছে না। এখানে শুধু প্রর্দশনী দেওয়া হয়েছে। কিন্তু অনেকেই খোঁজ নিয়ে যাচ্ছেন। অনেকে অর্ডারও করছেন।
 
যেসব প্রতিষ্ঠান মান নিয়ন্ত্রণে কোনো আপোস করে না, তাদের জন্য এই যন্ত্রটি খুব প্রয়োজনের। আর যেহেতু ল্যাবরেটরির বিষয় তাই কাঁচের তৈজসপত্র জীবাণুমুক্তকরণ নিয়ে কেউ আপোস করার কথা নয়। এজন্য যন্ত্রটি নিয়ে আগ্রহ বেশ বলেও মন্তব্য করেন এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa