ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্লাস্টিক মেলায় গৃহস্থালি পণ্যে ক্রেতাদের চোখ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
প্লাস্টিক মেলায় গৃহস্থালি পণ্যে ক্রেতাদের চোখ! প্লাস্টিকের মেলায় দর্শনার্থী পণ্য দেখছেন- ছবি- সুমন শেখ

ঢাকা: রাজধানীতে চলমান ১৩তম ‘বাংলাদেশ আন্তর্জাতিক প্লাস্টিক, পেইন্টিং ও প্যাকেজিং বাণিজ্যিক মেলায়’ প্লাস্টিকের তৈরি গৃহস্থালি পণ্যে ক্রেতাদের আগ্রহ লক্ষ্য করা গেছে। আর বিভিন্ন পণ্যে ছাড় ক্রেতাদের আগ্রহ বাড়িয়েছে বহুলাংশে।

দেশি কোম্পানিগুলোর প্লাস্টিক ইন্ডাস্ট্রিতে উন্নতি ও আন্তর্জাতিক প্রযুক্তি ব্যবহারের বিষয়ে আরও বেশি দক্ষ করে গড়ে তোলাই মেলা আয়োজনের মূল লক্ষ্য।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে মেলা ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

সরেজমিনে দেখা যায়, প্লাস্টিকের জগ, মগ, চেয়ার, টেবিল, খাবার রাখার বক্সসহ বিভিন্ন প্লাস্টিকের গৃহস্থালি পণ্য ক্রেতারা ঘুরে দেখছেন, পছন্দমতো কিনছেন। অনেকে আবার বাণিজ্য মেলায় কাঙ্ক্ষিত পণ্য না পেয়ে প্লাস্টিক মেলা থেকে তা কিনে নিচ্ছেন।

এমনই এক ক্রেতা সাবিনা হক। তিনি বাণিজ্য মেলায় পছন্দ মতো পানির জগ না পেয়ে প্লাস্টিক মেলায় আসেন। এখানে পেয়ে তিনি তিনটি জগ কিনেছেন।

বাংলানিউজকে সাবিনা হক বলেন, বাণিজ্য মেলায় পছন্দ হচ্ছিলো না। পাশেই এ মেলার আয়োজন থাকায় দেখতে এলাম। পছন্দ হয়ে গেলো, তাই কিনে নিলাম।

তবে শুধুমাত্র প্লাস্টিকের গৃহস্থালি পণ্যই যে বিক্রি হচ্ছে তেমনটি নয়। প্লাস্টিক মেলায় ইন্ডাস্ট্রিয়াল পণ্যেরও বুকিং নিচ্ছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে পারটেক্স গ্রুপের সিনিয়র এক্সিকিউটিভ মো. মেহেদী হাসান বাংলানিউজকে বলেন, মেলায় আমরা ক্রেতাদের কাছে যেমন প্লাস্টিকের খুচরা গৃহস্থালি পণ্য বিক্রি করছি, তেমনি ইন্ডাস্ট্রিয়াল মেটেরিয়ালসের বিক্রি বা বুকিংও হচ্ছে ভালো। এ ধরনের মেলায় বাংলাদেশের প্লাস্টিক শিল্প আরও এগিয়ে যাবে।

তবে খুচরা প্লাস্টিকের গৃহস্থালি পণ্যের ক্রেতারা বলছেন, মেলায় ইন্ডাস্ট্রিয়াল পণ্যের সমাহারই বেশি। খুচরা প্লাস্টিকের গৃহস্থালি পণ্যের সমাহার আরও বেশি হওয়া প্রয়োজন বলে তারা মনে করছেন।

এদিকে প্লাস্টিক মেলায় শতভাগ নিখাঁদ প্লাস্টিকের পণ্য নিয়ে এসেছে কেপিএল। পণ্যভেদে তারা ১০ শতাংশ মূল্যছাড়ও দিচ্ছে।

কেপিএলের বিক্রয় কর্মকর্তা মো. এছান হাবিব বাংলানিউজকে বলেন, মেলা উপলক্ষে ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে আমরা নতুন সব ডিজাইনের প্লাস্টিকের গৃহস্থালি পণ্য নিয়ে এসেছি। এখন পর্যন্ত ক্রেতাদের সাড়াও ভালো।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩,২০১৮
এমএসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।