ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘দরিদ্র দেশের জন্য মডেল হতে যাচ্ছে বাংলাদেশ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৭
‘দরিদ্র দেশের জন্য মডেল হতে যাচ্ছে বাংলাদেশ’ প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘বাংলাদেশ ভবিষ্যতে দরিদ্র দেশের জন্য মডেল হতে যাচ্ছে। যারা বলতেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি, তাদের আমি সারা বিশ্বে খুঁজে বেড়াই'।

রোববার (০৩ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, বসুন্ধরায় প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘অর্থনীতির সব ক্ষেত্রে এখন আমরা পাকিস্তানের চেয়ে এগিয়ে।

মাতৃমৃত্যুর হার ভারতের চেয়ে কম। স্বাধীনতার পর আমাদের জনপ্রতি আয় ছিল ৭০ ডলার আর বাজেট ছিল ৭০ মিলিয়ন ডলার বা  ৭২৮ কোটি টাকা। সেখানে এবারের বাজেট হবে ৪ লাখ কোটি টাকা। এখন রফতানি করি ৩৫ বিলিয়ন ডলার। ২০২১ সালে রফতানি ৬০ বিলিয়ন ডলারে ছাড়িয়ে যাবে’।

তবে গ্যাসের অভাবে রফতানি একটু বাধাগ্রস্ত হচ্ছে বলে স্বীকার করেন তিনি।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তোফায়েল আহমেদ বলেন, ‘জীবনে কোনোদিনই হাল ছাড়তে নেই। আমি ব্যক্তিগতভাবে খালি পায়ে স্কুলে গিয়েছি। আত্মীয়ের বাড়িতে ঘরের বারান্দায় থেকে পড়াশোনা করেছি। তখন যদি ত্যক্ত-বিরক্ত হয়ে পড়ালেখা বাদ দিতাম, তাহলে আজ আমার কি হতো?’
 
‘এটা খুবই আনন্দের বিষয় যে, প্রাইম ব্যাংক  ১১ বছর ধরে এ পর্যন্ত ৩ হাজার ১৪৫ জনকে শিক্ষাবৃত্তি দিয়েছে। এ বছর পাচ্ছে ৩৪০ জন। আশা করি, প্রাইম ব্যাংক তাদের এ মহতী উদ্যোগ অব্যাহত রাখবে’।

প্রাইম ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আজম জে চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ কামাল খান চৌধুরী, প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যন মো. নাদের খান, ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. ইকবাল আনোয়ার।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৭
কেজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad