ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ হলো সিরামিক এক্সপো-২০১৭ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৭
শেষ হলো সিরামিক এক্সপো-২০১৭  মুন্নু সিরামিকের স্টলে দর্শনার্থীরা- ছবি: সুমন শেখ

ঢাকা: শেষ হলো বাংলাদেশে প্রথম ‘সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭’। শনিবার (০২ ডিসেম্বর) দুপুরের পর তিন দিনব্যাপী এ মেলার সমাপ্ত ঘোষণা করা হয়। 

এর আগে গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।  

সরেজমিনে দেখা গেছে, মেলার শেষ দিনেও ছিলো দর্শনার্থীর ভিড়।

এর মধ্যে অনেক দর্শনার্থীকে সিরামিক পণ্য কিনে নিতে দেখা যায়।  

আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার জন্য বাংলাদেশে প্রথমবারের মতো এ মেলার আয়োজন করে ‘সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।  
 
মেলায় ১৩টি দেশের মোট ৬০টি কোম্পানি অংশ নেয়। এছাড়া মেলায় তিন শতাধিক আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ার হোস্ট অংশ নেন।  

মেলায় এশিয়ার সবচেয়ে বড় মেলা আয়োজক ইউনিফেয়ারের প্রকল্প পরিচালক ভারতীয় নাগরিক তরুণ মারওয়াহ বাংলানিউজকে বলেন, বাংলাদেশে আয়োজিত এই সিরামিক পণ্য প্রদর্শনীতে তার কোম্পানি সহায়তা করেছে। চায়না ও ভারতের যৌথ কোম্পানি ‘ইউনিফেয়ার’ এশিয়ার বিভিন্ন দেশে সিরামিক মেলার আয়োজন করে থাকে। ভারতে গত ১৩ বছরে ১৩টি মেলার আয়োজন করা হয়েছে। বাংলাদেশেও সিরামিক পণ্যের ব্যাপক চাহিদা থাকায় এই প্রথম সিরামিক মেলার আয়োজন করা হলো।  

মারওয়াহ আরো বলেন, আসছে ২০১৮ সালের ৭ থেকে ৯ মার্চ ভারতের গান্ধীনগরে ইন্ডিয়ান সিরামিক মেলা হবে। সেই মেলায় অংশ নেওয়ার জন্য এখানে রেজিস্ট্রেশন ফরমও দেওয়া হচ্ছে।  

বাংলাদেশের মেলা কেমন হলো জানতে চাইলে তিনি বলেন, খুব ভালো হয়েছে। সুন্দর ব্যবস্থাপণা। আমরা এখানে ভারতের ১২টি কোম্পানি নিয়ে এসেছি। আশা করি ভবিষ্যতেও বাংলাদেশে এ ধরণের মেলার আয়োজন করা হবে। সবমিলিয়ে মেলা বেশ সফল হয়েছে।  

ইটালিয়ান কোম্পানি কলোরোবিয়ার মার্কেটিং এক্সিকিউটিভ ফ্রান্সিসকো বলেন, তিনি বাংলাদেশে এবার প্রথম এসেছেন। মেলার দর্শনার্থীদের সঙ্গে কথা বলে তার ভালো লেগেছে। বাংলাদেশ কেমন দেখলেন জানতে চাইলে তিনি বলেন, আমার বাইরে যাওয়ার সুযোগ হয়নি। তিনদিন ধরে মেলার স্টলেই আছি। তবে পরে বাংলাদেশ ঘুরে দেখার ইচ্ছা আছে। অর্ডার পেয়েছেন কি না? জবাবে ফ্রান্সিসকো বলেন, আমরা অর্ডার নেই না। দর্শনার্থীরা আমাদের পণ্য দেখছেন, পরে তারা অর্ডার করতে পারবেন।  

ভারতের রাধে গ্রুপ অব এনার্জির ওভারসিস প্রসেস অ্যান্ড মার্কেটিং ম্যানেজার স্বপন কুমার মন্ডল বলেন, মেলায় ব্যাপক সারা পেয়েছেন।  

মেলার আয়োজক সংস্থা সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাহেদী হাসান চৌধুরী বাংলানিউজকে বলেন, বাংলাদেশে সিরামিক পণ্যের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপি তুলে ধরার জন্য আমরা এবারই প্রথম এই মেলার আয়োজন করি। সবদিক বিবেচনা করলে মেলা অত্যন্ত সফল হয়েছে। দর্শনার্থীদের ব্যাপক সারা পেয়েছি। তিনদিনে প্রায় দশ সহস্রাধিক দর্শনার্থী মেলা ভিজিট করেছেন। এখন থেকে প্রতি বছর আরো বড় পরিসরে এ ধরণের মেলা আয়োজন করার ইচ্ছা আছে।

মেলায় মুন্নু সিরামিকের মার্কেটিং ম্যানেজার বিল্লাল হোসেন বাংলানিউজকে বলেন, আমরা মেলা উপলক্ষে এক মাসব্যাপী একটি অফার দিয়েছি। আমাদের ৩২ সেটের একটি ডিনার সেট কিনলে এই অফারে যুক্ত হবেন ক্রেতা। ৩১ ডিসেম্বরের পর লটারীর মাধ্যমে তাদের মধ্যে থেকে চারজন ভাগ্যবান পাবেন বিদেশে যাওয়ার সুবর্ণ সুযোগ। এই অফারে রয়েছে- ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা, ঢাকা-কাঠমাণ্ডু-ঢাকা ও ঢাকা-ব্যাংকক-ঢাকার একটি করে রিটার্ন টিকিট।  
 
বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৭
এমএইচ/বিএস 


 

      

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।