ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিরামিক মেলায় দেশি-বিদেশি দর্শনার্থীদের ভিড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
সিরামিক মেলায় দেশি-বিদেশি দর্শনার্থীদের ভিড় সিরামিক মেলায় দর্শনার্থীরা/ছবি: জি এম মুজিবুর

ঢাকা: সিরামিক খাতকে এগিয়ে নিতে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক সিরামিক মেলা। মেলায় দেশি-বিদেশি দর্শনার্থীদের পদচারণায় খুশি অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। 

শুক্রবার (১ ডিসেম্বর) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরত্ন হলে এ আয়োজন চলছে।

সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সিরামিক মেলার দ্বিতীয় দিনে প্রতিটি স্টলে দেশি-বিদেশি দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা গেছে।

আন্তর্জাতিক এ মেলা চলবে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত।
 
দ্বিতীয় দিন (১ ডিসেম্বর) মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। তৃতীয় ও শেষ দিন সকাল ১১টা থেকে চলবে বিকেল ৫টা পর্যন্ত। মেলায় দর্শনার্থীদের প্রবেশ উম্মুক্ত।

সিরামিক মেলায় অংশ নেওয়া দেশি কোম্পানিগুলো হচ্ছে বাংলাদেশের চায়না-বাংলা সিরামিকস (টাইলস), আকিজ সিরামিকস (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), ডিবিএল সিরামিকস (টাইলস), এক্সিলেন্ট সিরামিকস (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), গ্রেটওয়্যাল (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), হাই-টিস (টাইলস), মিরপুর সিরামিকস (আর্থেন টাইলস), এক্স সিরামিকস (টাইলস), মুন্নু সিরামিকস (টেবিলওয়্যার), প্রতীক সিরামিকস (টেবিলওয়্যার), শাইনপুকুর (টেবিলওয়্যার), ফার সিরামিকস (টেবিলওয়্যার), ব্রিজ কেমিক (কাঁচামাল)।

বিদেশি কোম্পানিগুলো হচ্ছে, জাপান, স্পেন, ফ্রান্স, ইতালি, তুরস্ক, বুলগেরিয়া, কানাডা, থাইল্যান্ড, চীন ও ভারত।
 
সিরামিক মেলায় কথা হয় ইতালির সিরামিক কোম্পানি সাকমি’র সেলস এরিয়া ম্যানেজার ড. ইঞ্জিনিয়ার লুচিএনো সাদরাফি বাংলানিউজকে বলেন, ইতালিতে তাদের সিরামিক কোম্পানি রয়েছে। তারা বাংলাদেশে সিরামিক পণ্যের বিভিন্ন দ্রব্য সামগ্রী সরবরাহ করে থাকে। এজন্য তাদের বাজার সম্প্রসারণের জন্য মেলায় আসা। মেলায় এসে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলতে পেরে তিনি খুশি বলেও জানান।
 
মেলায় কেন এসেছেন জানতে চাইলে দর্শনার্থী হিমেল বলেন, পেশায় একজন ব্যবসায়ী। সম্প্রতি নতুন একটি বাড়ি করেছেন। কিন্তু বাড়িতে এখনো টাইলস লাগাননি। তাই বাড়িতে টাইলস লাগানোর জন্য মেলায় ভালো মানের টাইলস পছন্দ করতে এসেছেন।
 
টাইলস পছন্দ হয়েছে কিনা জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, না হওয়ার কি আছে। দেশি-বিদেশি অনেক প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। এখানে এসে কোন চাইলস কেমন সেটাও জানতে পারলাম। অবশেষে একটি কোম্পানি টাইলস অর্ডার দিয়ে দিলাম। মেলা উপলক্ষে অগ্রিম অর্ডার দিয়ে কমিশনও পেয়েছি।
 
মেলায় অংশ নেওয়া সম্পর্কে দুলাল ব্রাদার্স লিমিটেডের (ডিবিএল) হেড ‍অব সেলস্ মো. খোরশেদ আলম বাংলানিউজকে বলেন, মেলার প্রথম দিনে তেমন সাড়া না পেলেও দ্বিতীয় দিনে বেশ সাড়া পাচ্ছেন। মেলায় দেশি-দর্শনার্থীর পাশাপাশি বিদেশি দর্শনার্থীও আছেন। ফলে তারা ভালোই সাড়া পাচ্ছেন। এছাড়া মেলা উপলক্ষে তাদের যেকোনো টাইলস কিনলেই ১০ শতাংশ ছাড়। তবে ১৫দিনের মধ্যে অর্ডারকৃত পণ্য ডেলিভারি নিতে হবে। এছাড়াও মেলায় যারা আসছেন তাদের ভিজিটিং কার্ড ড্রপ বক্সে ফেললে সেটা র‌্যাফেল ড্র (লটারির) মধ্যে বিজয়ী একজন পাবেন আইফোন ১০ এক্স। শনিবার একজন পাবেন ১৪শ স্কয়ার বর্গফুটের পুরো টাইলস ফ্রি।    
 
চায়না বাংলা সিরামিকের সিনিয়র এক্সিকিউটিভ (সেলস অ্যান্ড মার্কেটিং) মো. ফরিদউজ্জামান বলেন, অন্যান্য যেকোনো কোম্পানির চেয়ে তারা ভালোমানের টাইলস কিছুটা কমে বিক্রয় করছেন। কারণ বিদেশি কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে বা বাজার সম্প্রসারণ করতে তারা এটি করছেন। তাই মেলায় ক্রেতাদের সাড়াও পাচ্ছেন ভালো।
 
বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।