ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্থাপত্যে মিরপুর ও খাদিমের সিরামিকে আধুনিকতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
স্থাপত্যে মিরপুর ও খাদিমের সিরামিকে আধুনিকতা আধুনিক স্থাপত্য আর বহুতল ভবনকে দৃষ্টিনন্দন করছে মিরপুর ও খাদিম সিরামিকসের নির্মাণ সরঞ্জামাদি।

ঢাকা: বাড়ির ছাদে শান্তির পরশ…। এই পরশে আধুনিক স্থাপত্য আর বহুতল ভবনকে দৃষ্টিনন্দন করছে মিরপুর ও খাদিম সিরামিকসের নির্মাণ সরঞ্জামাদি।

বহুতল ভবনের গায়ে কারুকার্যময় ইট, রাস্তা ব্লক, ক্লিংকার, পেভারস এবং সাধারণ ফ্লোর ও রুফ টাইলসের অনন্য সমাহার মিরপুর ও খাদিম সিরামিকসে।

দেশে প্রথমবারের মতো তারাই নিয়ে এসেছে ইউরোপিয়ান টাইলস্‌।

সেগুলোর মধ্যে রয়েছে- ‘ইউরোপা’, ‘টেরাকোটা’, ডিজাইনো সিরিজের টাইলস্‌, স্প্যানিশ টাইলস্‌ ও গ্লাসেড রুফ টাইলস্‌। যা অবকাঠামো ও স্থাপত্য শিল্পে যোগ করেছে ভিন্নমাত্রা।
 
রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে সিরামিক পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনীতে মিরপুর ও খাদিম সিরামিকস্‌ তাদের পণ্যের পসরা নিয়ে হাজির হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) স্টলে গেলে মিরপুর সিরামিকসের কর্মকর্তারা বলেন, ‘বার বার রঙ ও প্লাস্টারের বাড়তি খরচ কমিয়ে আনতে দেশে সিরামিকের ব্যবহার বাড়ছে। দেশের বাইরেও মিরপুর ও খাদিমের সিরামিক রফতানি হচ্ছে’।

‘ভবন তৈরির সরঞ্জাম হিসেবে গুণগত মানসম্পন্ন ব্রিক ও ওয়াল টাইলস্‌ দিচ্ছেন তারা। বিশ্বখ্যাত স্প্যানিশ টাইলস্‌ ডিসনো ও ইউরোপিয়া সিরিজও এখন বাংলাদেশে দিচ্ছে খাদিম ও মিরপুর সিরামিকস্‌’।

 
কর্মকর্তারা বলেন, ‘বাংলাদেশে লাল ইটের বহুতল ভবনগুলো মিরপুর সিরামিকসের ‘টেন হোল ইঞ্জিনিয়ারিং ব্রিক’ দিয়েই তৈরি। এছাড়া সংসদ ভবন হাতিরঝিলসহ দেশের অনেক স্থাপত্যে মিরপুর ও খাদিম সিরামিকসের পেভমেন্ট ব্যবহৃত হয়েছে’।
 
ইউরোপা সিরিজের টাইলস্‌, টেরাকোটা, স্প্যানিশ টাইলস্‌  মিরপুর ও খাদিম সিরামিকসের নতুন সংযোজন। এ ধরনের টাইলস্‌ বাংলাদেশে নতুন। এছাড়া নতুন এসেছে ট্যাগ টাইলস্‌, যা ভারি লোড নিতে সক্ষম।

স্টলের পাশে দাঁড়িয়ে এ প্রতিষ্ঠানের অন্যতম কর্ণধার নুরজাহান সাকিফ তাবানী বাংলানিউজকে বলেন, সিরামিক তৈরির উপকরণ ব্যবহারে তারা গুণগত দিকে বেশি গুরুত্ব দেন। এজন্য বিশ্বমানের আকর্ষণীয় ডিজাইনে স্থাপত্য উপকরণ তৈরি সম্ভব হয়।
 
মিরপুর খাদিম সিরামিকসের কর্মকর্তারা আরও জানান, তাদের ব্রিক দিয়ে তৈরি হয়েছে বাঙালির বীরত্বগাঁথা স্বাধীনতার প্রতীক শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, জাতীয় সংসদ ভবনসহ দেশের উল্লেখযোগ্য স্থাপনা।

বাংলাদেশ সময় ০২১৫ ঘন্টা, ডিসেম্বর ০১, ২০১৭
এসএ/এসআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।