ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিরামিক পণ্যে রফতানিকারক দেশে রূপান্তরিত হচ্ছি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
সিরামিক পণ্যে রফতানিকারক দেশে রূপান্তরিত হচ্ছি সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭’ এর উদ্বোধন অনূষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: সুমন শেখ

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সিরামিক এক্সপো প্রমাণ করে আমরা ধীরে ধীরে রফতানিকারক দেশে হিসেবে রূপান্তরিত হচ্ছি।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) ৪ নম্বর হলে সিরামিক পণ্যের মেলা ‘সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭’ এর উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

তিন দিনব্যাপী এ মেলায় থাকবে সিরামিক বিষয়ে বিভিন্ন সেমিনার।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশীয় সব সিরামিক কোম্পানির বাইরে ১৩টি দেশের ৬০টি কোম্পানির বিশ্বখ্যাত ৫৪টি ব্যান্ড তাদের সিরামিকের কাঁচামাল, মেশিনারিজ, প্রযুক্তি নিয়ে মেলায় অংশ নিচ্ছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, এই এক্সপো প্রমাণ করে আমরা ধীরে ধীরে রফতানিকারক দেশ হিসেবে রূপান্তরিত হচ্ছি। ১৯৬২ সালে দেশে প্রথম সিরামিক কারখানা প্রতিষ্ঠিত হলেও বর্তমানে তিন ক্যাটাগরিতে ৬২টি কারখানা রয়েছে। এতে বিনিয়োগ হয়েছে ১ বিলিয়ন ডলার। এই খাত থেকে বছরে ৩ হাজার কোটি টাকা রাজস্ব পায় সরকার। রফতানি আয় ৫০ মিলিয়ন ডলার।
সিরামিক এক্সপো'র উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ অন্যান্যরা।  ছবি: সুমন শেখ
সিরামিক খাতকে এগিয়ে নিতে সিরামিক পণ্য আমদানিতে উচ্চহারে কর ধার্য করেছে সরকার। ফলে দেশে এ শিল্পের প্রসারও ঘটেছে।

এ খাতের অসুবিধার কথা বলতে গিয়ে তোফায়েল আহমেদ বলেন, গ্যাস ও বন্দর সমস্যা প্রকট হয়ে দেখা দিয়েছে। ভোলাতে প্রচুর পরিমাণে গ্যাস থাকায় অনেক কোম্পানি সেখানে সিরামিক কারখানা করার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া, ২০১৮ সালে লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানি শুরু হলে এই সমস্যার সমাধান হবে। আর বন্দর সমস্যা সমাধানের জন্য সব ধরনের চেষ্টা করে যাচ্ছে সরকার।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমইএ) সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা এমপি, সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
আরএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।