ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উন্নয়নের বীজ হিসেবে এনবিআর তৈরি করেছিলেন বঙ্গবন্ধু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
উন্নয়নের বীজ হিসেবে এনবিআর তৈরি করেছিলেন বঙ্গবন্ধু বক্তব্য রাখছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান/ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: উন্নয়নের বীজ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তৈরি করেছিলেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর)  সকালে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ‘আয়কর দিবস-২০১৭’   উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

নজিবুর রহমান বলেন, উন্নয়নের বীজ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তৈরি করেছিলেন জাতির জনক।

তারই কন্যার হাতে আজ এটি বড় বৃক্ষে পরিণত হয়েছে। এই দিনটি রাজস্ব ক্ষেত্রে একটি বড় সম্মাননার দিন। এছাড়া ট্যাক্স আইডি কার্ড বাংলাদেশে যেভাবে প্রবর্তিত হয়েছে সেভাবে সারা পৃথিবীতে অন্য কোথাও হয়নি।  

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশে আসা বিদেশি রাষ্ট্রদূতদেরও একটি করে এই কার্ড দেওয়া হয়েছে। কার্ডটি ছড়িয়ে পড়বে বাঙালিদের ওয়ালেটে।
অনুষ্ঠানে তারকা অতিথিরা 
এনবিআর চেয়ারম্যান আরও বলেন, মন্ত্রীরা ট্যাক্স কার্ড সম্পর্কে জানতে চেয়েছিলেন, নাগরিকদের জন্য এ কার্ডটির কি প্রয়োজন? তখন বলেছিলাম, আমেরিকায় গেলে যদি কোনো কাজ করতে চান তাহলে তাকে দু’টি আইডি কার্ড দেখাতে হয়। পাসপোর্ট ও ইনকাম ট্যাক্সের আইডি কার্ড। আর যদি তাদের কাছে কার্ডটি থাকে তাহলে আমেরিকা তাদের কাজও করবে, স্যালুটও দেবে। তাই এটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বড় একটি অর্জন।

‘সারাদেশে রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার জন্য কাজ করা হচ্ছে। পাশাপাশি যারা কর বাহাদুর সম্মাননা পাচ্ছেন এটি তাদের অর্পণ নয়, বরং অর্জন। পাশাপাশি প্রধানমন্ত্রী রূপকল্প ২০২১  ও ২০৪১ বাস্তবায়নে এনবিআর নিরন্তর কাজ করছে।  
 
অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের হাতে ইনকাম ট্যাক্স আইডি কার্ড এর  কপিরাইট সম্মাননা স্মারক তুলে দেন। ৯০ বছরের জন্য এ কার্ড পেলো প্রতিষ্ঠানটি।
 
এছাড়া অনুষ্ঠানে অভিনেতা সৈয়দ হাসান ইমামকে কর বাহাদুর পরিবারের সম্মননা স্মারক তুলে দেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অভিনেতা সৈয়দ হাসান ইমাম, রিয়াজ, ওমরসানী, অমিত হাসান, জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, অভিনেত্রী মৌসুমী, চম্পা, সারা জাকের, নাবিলা, অপি করিম, বাঁধন প্রমুখ, শিল্পী কিরণ চন্দ্র, বৃন্দাবন দাশ, রফিকুল আলম, কণা ও ফাতেমাতুজ জোহরা।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এসজেএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।